আন্তর্জাতিক

রক্তাক্ত মিয়ানমার, পুলিশের গুলিতে নিহত ১৮


রক্তাক্ত মিয়ানমার, পুলিশের গুলিতে নিহত ১৮ - West Bengal News 24


যত দিন যাচ্ছে ততই উত্তপ্ত হচ্ছে মিয়ানমার। মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে চলমান বিক্ষোভে রোববার (২৮ ফেব্রুয়ারি) ব্যাপক দমন-পীড়ন চালিয়েছে দেশটির পুলিশ। এদিন সরকারি বাহিনীর গুলিতে অন্তত ১৮ জন নিহত হয়েছে। অভ্যুত্থানের পর এটিই একদিনে সর্বোচ্চ প্রাণহানির ঘটনা।

জাতিসংঘ মানবাধিকার দফতর জানিয়েছে, রোববার (২৮ ফেব্রুয়ারি) দেশজুড়ে বিভিন্ন স্থানে পুলিশ এবং সামরিক বাহিনী শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের সঙ্গে সংঘাতে জড়িয়েছে। প্রাপ্ত বিশ্বাসযোগ্য তথ্য অনুযায়ী, এদিনের অন্তত ১৮ জন নিহত এবং কমপক্ষে ৩০ জনের বেশি আহত হয়েছে।

দেশটির প্রধান শহর ইয়াঙ্গুনে পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি ছুড়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে স্টান গ্রেনেড ও টিয়ার গ্যাসও নিক্ষেপ করেও ব্যর্থতার পর পুলিশ সরাসরি গুলি চালায়।

ইয়াঙ্গুন, দাওয়েই ও মান্দালয় শহরে এসব হতাহতের ঘটনা ঘটে। বিক্ষোভ দমনে সামরিক বাহিনীর সদস্যরাও পুলিশের সঙ্গে যোগ দেয়।

আরও পড়ুন : অন্তর্বর্তী সরকার গঠন করতে যাচ্ছে সু চির সহযোগীরা

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ইয়াঙ্গুনের হিলডান সেন্টার মোড়ের কাছে একজন লোককে বুকে গুলি করে হত্যা করা হয়েছে।


ফ্রন্টিয়ার ম্যাগাজিনের কাছে প্রত্যক্ষদর্শী এক ব্যক্তি জানান, পুলিশ একটি বাস স্টেশনে আশ্রয়কারীদের ওপর সরাসরি গুলি চালিয়েছিল এবং একজনকে হত্যা করেছে। অন্যরা আহত হয়েছেন।

আন্দোলনকারীদের একজন অ্যামি কিয়াও। পেশায় শিক্ষক কিয়াও জানান, তারা বিক্ষোভে নামামাত্র কোনও কথাবার্তা ছাড়াও গুলি চালাতে শুরু করে পুলিশ।

মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য জাতিসংঘকে আহ্বান জানানোর একদিন পরই দেশটির রাষ্ট্রদূতকে বরখাস্ত করার কথা জানিয়েছে জান্তা সরকার।এছাড়া মিয়ানমার প্রশ্নে জাতিসংঘের এক বিশেষ বৈঠকে সব সদস্য রাষ্ট্রকে অভ্যুত্থানের নিন্দা জানিয়ে প্রকাশ্যে বিবৃতি দেওয়ার তাগিদ দিয়েছিলেন দূত কিয়াও মোয়ে তুন।


Related Articles

Back to top button