আন্তর্জাতিক

করোনায় একদিনে মৃত্যু ৬ হাজারের বেশি, চতুর্থ ঢেউয়ের আশঙ্কা


করোনায় একদিনে মৃত্যু ৬ হাজারের বেশি, চতুর্থ ঢেউয়ের আশঙ্কা - West Bengal News 24


করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে একদিনে মৃত্যুবরণ করেছে ৬ হাজার ৬০৯ জন। এরই মধ্যে সারাবিশ্বে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ১১ কোটি ৫০ লাখ মানুষ আর প্রাণ হারিয়েছে ২৫ লাখ ৫০ হাজারের বেশি।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, সবচেয়ে বেশি আক্রান্ত শনাক্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। একদিনে দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ৫৩ হাজার ১৪৭ জন, মোট আক্রান্ত শনাক্ত হয়েছে ২ কোটি ৯৩ লাখ ১৪ হাজারের বেশি মানুষ। একদিনে ১ হাজার ৪৩৯ জনের মৃত্যুর মধ্য দিয়ে সেখানে মোট মৃতের সংখ্যা ৫ লাখ ২৭ হাজারের বেশি।

তবে সম্প্রতি সংক্রমণ কিছুটা কমলেও চতুর্থ ঢেউয়ের আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র।

বিশ্বে করোনায় দ্বিতীয় সর্বোচ্চ মৃতের সংখ্যা ব্রাজিলে। একদিনে সেখানে প্রাণ হারিয়েছে ৮১৮ জন, মোট প্রাণ হারিয়েছে ২ লাখ ৫৫ হাজারের বেশি মানুষ।

আরও পড়ুন : শ্রাবন্তীর বিজেপিতে যোগদান নিয়ে মুখ খুললেন রোশান

ভারতে একদিনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৮০ জন আর আক্রান্ত শনাক্ত হয়েছে ১১ হাজার ৫৬৩ জন। সেখানে মোট আক্রান্ত শনাক্ত হয়েছে ১ কোটি ১১ লাখের বেশি আর প্রাণ হারিয়েছে ১ লাখ ৫৭ হাজারের বেশি।


২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় গত বছরের বছরের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।

করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওই বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপিন্সে। এরপর ২০২০ সালের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


Related Articles

Back to top button