অর্থনীতি

কেন্দ্র সরকারের বিশেষ যোজনায় প্রতি মাসে পাবেন ৩০০০ টাকা! জেনেনিন কীভাবে নাম নথিভুক্ত করবেন

PM-SYM Yojana : কেন্দ্র সরকারের বিশেষ যোজনায় প্রতি মাসে পাবেন ৩০০০ টাকা! জেনেনিন কীভাবে নাম নথিভুক্ত করবেন - West Bengal News 24

দেশবাসীকে সামাজিক সুরক্ষা দিতে কেন্দ্রীয় সরকারের একাধিক প্রকল্প রয়েছে। তাদের মধ্যে অন্যতম হল প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন যোজনা (PM-SYM Yojana)।২০১৯ সালে প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন যোজনা শুরু করেছিলেন কেন্দ্রের মোদী সরকার। দেশের অর্থনৈতিকভাবে দুর্বল অংশের জনগণ এবং প্রবীণদের আর্থিক সহায়তা করাই হল এই যোজনার মূল উদ্দেশ্য।দেশের প্রায় ৪২ কোটি শ্রমিক অসংগঠিত ক্ষেত্রের সঙ্গে যুক্ত রয়েছেন। এই শ্রমিকরাও এই প্রকল্পের আওতায় পেনশন নিতে পারবেন।এই যোজনায় ৬০ বছর বয়স পূর্ণ হওয়ার পরে, কেন্দ্রীয় সরকার প্রতি মাসে শ্রমিকদের জন্য ৩,০০০ টাকা পেনশনের ব্যবস্থা করে থাকে।

১৮ থেকে ৪০ বছর বয়সের যে কোনও ব্যক্তি প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন যোজনার জন্য আবেদন করতে পারবেন। এই স্কিমটি পেতে, কোনও ব্যক্তির মাসিক আয় ১৫,০০০ টাকারও কম হতে হবে।পাশাপাশি নিউ পেনশন স্কিম (NPS) বা এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশন (ESIC) প্রকল্পের আওতায় থাকলে PM-SYM প্রকল্পের সুবিধা পাওয়া যাবে না।

আরও পড়ুন : মডেল রোমানা নানান কৌশলে টাকা হাতিয়ে সৌদি প্রবাসীকে তালাক দেন

সরকারি নির্দেশ অনুসারে, PM-SYM প্রকল্পের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল, ৬০ বছর বয়সের পর এই প্রকল্পের গ্রাহক মাসিক ন্যূনতম ৩০০০ (তিন হাজার টাকা) টাকা নিশ্চিত পেনশন পাবেন। পাশাপাশি পেনশন চলাকালীন গ্রাহক কোনও কারণে মারা গেলে তাঁর স্ত্রী বা স্বামী ৫০ শতাংশ হারে পারিবারিক পেনশন পাবেন। আর কোনও গ্রাহক ৬০ বছর বয়স পর্যন্ত পেনশন ফান্ডে নিয়মিত টাকা জমা দিয়ে থাকলে এবং যে কোন কারণে ৬০ বছর বয়সের আগেই মৃত্যু হলে, তাঁর স্ত্রী বা স্বামী এই প্রকল্প চালিয়ে যেতে পারবেন। এই প্রকল্প চালিয়ে না যেতে চাইলে তা থেকে বেরিয়ে যাওয়ার সুবিধাও দেওয়া হয়েছে গ্রাহকের কাছে।

এই যোজনার আওতায় গ্রাহকের টাকা জমা দেওয়ার পদ্ধতি খুবই সরল। এই প্রকল্পের জন্য প্রদেয় অর্থ ৬০ বছর বয়স পর্যন্ত সংশ্লিষ্ট গ্রাহকের সেভিংস বা জনধন ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে নির্দিষ্ট সময় অন্তর কেটে নেওয়া হবে। এর ঠিক সমপরিমাণ অর্থ কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকেও গ্রাহকের PM-SYM পেনশন ফান্ডে জমা দিয়ে দেওয়া হবে।

প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন (PM-SYM) যোজনায় নাম নথিভুক্তকরণের ক্ষেত্রে গ্রাহকের একটি মোবাইল নম্বর, সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং আধার নম্বর থাকলেই যথেষ্ট। যোগ্য গ্রাহকরা নিকটবর্তী যে কোন তথ্যমিত্র কেন্দ্রে গিয়ে এই প্রকল্পে নিজেই নিজের নাম নথুভুক্তকরণ করতে পারে।

আরও পড়ুন ::

Back to top button