খেলা

আইপিএলের ‘দাপট’ দেখে দুঃখ হচ্ছে আফ্রিদির


আইপিএলের ‘দাপট’ দেখে দুঃখ হচ্ছে আফ্রিদির - West Bengal News 24


২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ অস্ট্রেলিয়ায় বসার কথা থাকলেও করোনা মহামারীতে তা স্থগিত হয়ে যায়। তবে ওই সময়টায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আয়োজন করা হয়। ভারতে না বসে খেলা গড়িয়েছিল সংযুক্ত আরব আমিরাতে।

বিশ্বকাপ ইভেন্ট না হলেও আইপিএল আয়োজন নিয়ে নানা প্রশ্ন উঠেছিল। অনেকেই সুর তুলেছিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) থেকেও ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার (বিসিসিআই) ক্ষমতা বেশি হওয়ায় এমনটা সম্ভব হয়েছে।

আরও পড়ুন : দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হলেন নেইমার

শুক্রবার শুরু হচ্ছে ২০২১ আইপিএল। এবারের আসর ভারতেই বসছে। তার আগে বিভিন্ন দেশ থেকে যোগ দিয়েছেন ক্রিকেটাররা।

অনেক ক্রিকেটার জাতীয় দল থেকে ছুটি নিয়ে জমজমাট এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে যোগ দিচ্ছেন। ঘরের মাটিতে বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ড দলের অনেক সদস্য খেলেননি। অন্যদিকে বাংলাদেশের সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমানরাও শ্রীলঙ্কার মাটিতে দুটি টেস্ট ম্যাচে অংশ নিচ্ছেন না।

তবে দক্ষিণ আফ্রিকার বিষয়টা বাড়তি নজর কেড়েছে। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বুধবার পাকিস্তানের বিপক্ষে মুখোমুখি হয়েছিল প্রোটিয়ারা।


একে তো সিরিজ নির্ধারণী ম্যাচ। তার মধ্যে ২০২৩ বিশ্বকাপের সুপার লিগের জন্য মহাগুরুত্বপূর্ণ ছিল ম্যাচটি। তবে তার আগেই দলটির সেরা তারকা কাগিসো রাবাদা, কুইন্টন ডি কক, লুঙ্গি এনগিডি, ডেভিড মিলার ও আনরিক নরকিয়া ছুটি নেন। উদ্দেশ্য আইপিএল খেলতে ভারতে যাওয়া। কোয়ারেন্টিন নিয়ম পালন করতে আগে যেতে হয়েছে তাদের।

এই ঘটনায় পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি দুঃখ পেয়েছেন।

২০০৮ সালে আইপিএলে প্রথম ও শেষ দফায় খেলেছিলেন আফ্রিদি। সেই থেকে রাজনৈতিক কারণে আফ্রিদির মতো পাকিস্তানের কোনও ক্রিকেটার খেলতে পারেন না আইপিএল।

টুইটারে আফ্রিদি লিখেছেন, ‘অবাক হচ্ছি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা কেনো একটা সিরিজের মাঝপথে তাদের খেলোয়াড়দের আইপিএলে যাওয়ার জন্য অনুমতি দিলো, দুঃখ হচ্ছে দেখে যে টি-টোয়েন্টি লিগ এখন আন্তর্জাতিক ক্রিকেটকে প্রভাবিত করছে। এখনই সময় নতুন করে সব চিন্তা করার।’

এদিকে শেষ ওয়ানডেতে ২৮ রানের জয় ‍তুলেছে পাকিস্তান। এতে ২-১ এ সিরিজটি জিতে নেয় বাবর আজমের দল।

সিরিজ জয়ের জন্য পাকিস্তান দলকে অভিনন্দন জানিয়েছেন বুমবুম খ্যাত এই অলরাউন্ডার।


Related Articles

Back to top button