স্বাস্থ্য

হাতের তালুর রুক্ষতা দূর করবেন কীভাবে?

হাতের তালুর রুক্ষতা দূর করবেন কীভাবে?

রূপচর্চা বলতে আমার সব সময় মুখ ও চুলের যত্নকে বুঝি। হাতের সৌন্দর্য ও কোমলতা খুব কমই গুরুত্ব পায় এই ক্ষেত্রে।
কিন্তু রূপবিশেষজ্ঞরা মনে করেন, একজন মানুষের সৌন্দর্য ষোলকলায় পূর্ণ করতে হলে সুন্দর মুখ, মসৃণ চুল ও কোমল ঠোঁটের পাশাপাশি সুস্থ ও মসৃণ হাতের ত্বক খুবই গুরুত্বপূর্ণ।
হাতের তালু বিভিন্ন কারণে রুক্ষ হয়ে যেতে পারে। সারা দিন ঘরের কাজ, কাপড় ধোয়াতে রাসায়নিক ডিটারজেন্ট ও সাবান ব্যবহার, ধুলাবালি, রোদে পোড়া, ত্বকে নানা ধরনের প্রসাধনীর ব্যবহার, অপরিমিত আহার, ভিটামিনের অভাব ইত্যাদি বিভিন্ন কারণে হাতের তালু রুক্ষ ও খসখসে হয়ে যায়।
ভাবছেন হাতের তালুর জন্য কোন ব্যান্ডের প্রসাধনী ব্যবহার করবেন? চিন্তার কিছু নেই। প্রাকৃতিক উপাদানে ঘরোয়া যত্নে ফিরে পাবেন আপনার কোমল মসৃণ হাত।
কীভাবে হাতের তালুর যত্ন নেবেন, সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের লাইফস্টাইল বিভাগে।
চিনি ও ক্যাস্টর অয়েল
হাতের তালু মসৃণ ও নরম করতে চিনি ও ক্যাস্টর অয়েল বেশ কার্যকর। এর সঙ্গে মেশাতে পারেন কয়েক ফোঁটা লেবুর রস। এখন মিশ্রণটি হাতে কিছুক্ষণ ঘষে ধুয়ে ফেলুন। এটি হাতের মৃত কোষ উঠিয়ে তালুকে করবে মসৃণ ও কোমল।
অলিভ অয়েল ও চিনি
হাতে এক টেবিল চামচ চিনি নিয়ে তাতে কয়েক ফোঁটা অলিভ অয়েল দিন। অলিভ অয়েল হাতকে কোমল করবে এবং চিনি স্ক্র্যাবের কাজ করবে। কিছুক্ষণ হাতে ঘষে ধুয়ে ফেলুন।
গ্লিসারিন ও দুধ
একটি পাত্রে ফোটানো দুধ নিয়ে সঙ্গে গ্লিসারিন মেশান। কয়েক ফোঁটা লেবুর রস সঙ্গে দিন। ৩০ মিনিট মিশ্রণটি হাতের তালুতে লাগিয়ে রাখুন। এরপর ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহারে ভালো ফল পাবেন।
টমেটোর রস
এটা হলো হাতকে কোমল ও মসৃণ রাখার সবচেয়ে সহজ উপায়। টমেটোর রস বের করে তাতে সামান্য লেবুর রস ও গ্লিসারিন মিশিয়ে হাতের তালুতে লাগান। এই মিশ্রণটি আপনার হাতের তালুকে কেবল নরম ও মসৃণই করবে না বরং তালুর কালচে ভাব বা দাগও দূর করতে সাহায্য করবে।
মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button