জাতীয়

সস্তা হচ্ছে অক্সিজেন সিলিন্ডার,বড়সড় ঘোষণা কেন্দ্রের

সস্তা হচ্ছে অক্সিজেন সিলিন্ডার,বড়সড় ঘোষণা কেন্দ্রের - West Bengal News 24

বাংলায় ভোট চলাকালীন কেন্দ্রীয় মন্ত্রীগোষ্ঠীর বৈঠকে বড়সড় সিদ্ধান্ত। অক্সিজেন উত্‍পাদন ও সরবরাহের জন্য প্রয়োজনীয় সরঞ্জামের আমদানিতে শুল্ক ও স্বাস্থ্য সেসে ছাড় দেওয়া হল। ফলে অক্সিজেন সিলিন্ডারের দাম অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘অক্সিজেনের চাহিদা মেটাতে এবং এর উত্‍পাদন বাড়াতে অক্সিজেন সিলিন্ডার-সহ ১৬টি চিকিত্‍সা সরঞ্জামের উপর থেকে অবিলম্বে আমদানি ও স্বাস্থ্য শুল্ক সম্পূর্ণ তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে’।

দেশে অক্সিজেন সংকট মেটাতে একাধিক দেশের সঙ্গে আলোচনা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। অক্সিজেন ও অক্সিজেন তৈরি করার যন্ত্র আমদানির ব্যাপারে কথা চলছে বিদেশি সংস্থার সঙ্গে। কিন্তু সংকটের সময় বাধা হয়ে দাঁড়িয়েছে আমদানি শুল্ক। দেশে অক্সিজেন সরবরাহ অবাধ রাখতে সেই শুল্ক প্রত্যাহার করল কেন্দ্র। দেশের করোনা পরিস্থিতি নিয়ে শনিবার একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হয় যে অক্সিজেন সিলিন্ডারের ক্ষেত্রে ১২ শতাংশ পণ্য পরিষেবা করের পুরোটাই ছাড় দেওয়া হবে। এদিন কেন্দ্রের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, আপাতত আগামী ৩ মাস পর্যন্ত এই ছাড় বলবত্‍ থাকবে। অক্সিজেন ছাড়াও বিদেশ থেকে আমদানি করা করোনার টিকার ক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে।

সম্প্রতি রেমডেসিভির-এর মতো করোনার ওষুধেও ছাড় দেওয়া হয়েছিল। তবে দেশ জুড়ে করোনা রোগীদের চিকিত্‍সায় দিল্লি-সহ একাধিক রাজ্যে অক্সিজেনের সঙ্কট চরমে পৌঁছেছে। কেন্দ্রের এই সিদ্ধান্তে সেই সঙ্কট কিছুটা কাটবে বলে মনে করা হচ্ছে।

করোনার দ্বিতীয় ধাক্কা সামাল দিতে নাজেহাল প্রশাসন। অক্সিজেনের অভাবে ভুগছে একাধিক হাসপাতাল। এমনকী, অক্সিজেনের অভাবে মৃত্যুও হচ্ছে রোগীদের। করোনার দ্বিতীয় ধাক্কায় দেশে স্রেফ অক্সিজেনের অভাব বহুজনের মৃ্ত্যু ত্বরান্বিত করছে। অমৃতসরের হাসপাতালে অক্সিজেনের অভাব ৫ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে বলে খবর। এমনকী, দিল্লিতেও ২০ জনের মৃত্যু হয়েছে বলে খবর। এই পরিস্থিতি কেন্দ্রের এই পদক্ষেপ যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

সূত্র:কলকাতা ২৪×৭

আরও পড়ুন ::

Back to top button