বিচিত্রতা

এক জোড়া জুতার দাম ১৮ লাখ ডলার!


এক জোড়া জুতার দাম ১৫ কোটি সাড়ে ২৬ লাখ টাকা!

একটি নিলামে এক জোড়া স্নিকার্স ১৮ লাখ ডলার বা প্রায় ১৫ কোটি ২৬ লাখ ৪৬ হাজার টাকায় বিক্রি হয়েছে। মাল্টিন্যাশনাল কোম্পানি সোথেবে’স জানিয়েছে, এর আগে কখনও কোনও স্নিকার্স এত বেশি দামে বিক্রি হয়নি। মার্কিন র‌্যাপার কেইন ওয়েস্টের পরিহিত বলেই হয়তো এর দাম এত বেশি।

২০০৮ সালে গ্র্যামি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে নাইকি এয়ার ইজি মডেলের এই স্নিকার্স পরেছিলেন ওয়েস্ট। স্নিকার ইনভেস্টিং প্লাটফর্ম রেয়ারস রেকর্ড দামে এই জুতা জোড়া কিনেছে। ফ্রাকশনাল মালিকানায় নেতৃত্ব দেয় এই প্রতিষ্ঠানটি। স্নিকার্স কেনা এবং বেচার মাধ্যমে ব্যবহারকারীদের বিনিয়োগের সুযোগ তারা।

এর আগে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া স্নিকার্সের মূল্য ছিল ৫ লাখ ৬০ হাজার ডলার। গত বছরের মে মাসে সেটি বিক্রি হয়েছিল। ১৯৮৫ সালের এয়ার জর্ডান ওয়ানএস মডেলের এই জুতাটি বাস্কেটবল খেলোয়াড় মাইকেল জর্ডানের জন্য তৈরি করা হয়েছিল।

নিউইয়র্কের সংগ্রাহক রায়ান চ্যাংয়ের পক্ষে এই জুতা জোড়া নিলামে তুলেছিল সোথেবে’স। ২০০৮ সালের গ্র্যামি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে হেই মামা অ্যান্ড স্ট্রংগারে গানের আবেগী পারফর্ম্যান্সের সময় এই জুতা জোড়া পরেছিলেন ওয়েস্ট। এর ফ্যাশনপ্রেমী কাছে এটা ব্যাপক সাড়া পায়।

পরবর্তীতে ২০১৩ সালে নাইকির সঙ্গে ব্যবসায়িক সম্পর্কের ইতি টানেন ওয়েস্ট। এরপর অ্যাডিডাস ব্র্যান্ডের সঙ্গে চুক্তি করেন তিনি। সেখানে এই ইজি ব্র্যান্ডের স্নিকার্স ২০২০ সালে ১.৭ বিলিয়ন ডলার আয় করে।

আরও পড়ুন ::

Back to top button