রাজ্য

রাজ্যে আগামী ৪৮ ঘন্টায় তীব্র গরমের পূর্বাভাস

রাজ্যে আগামী ৪৮ ঘন্টায় তীব্র গরমের পূর্বাভাস - West Bengal News 24

করোনার বাড়বাড়ন্তে একদিকে নাভিশ্বাস উঠছে রাজ্যবাসীর । অন্যদিকে ভ্যাপসা গরম । তারমধ্যেই তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর । ৪৮ ঘণ্টায় আরও বাড়বে গরম । শহরের পাশাপাশি রাজ্যের বেশ কয়েকটি জেলায় পারদ ছুঁতে পারে ৪০ ডিগ্রিতে । এমনটাই জানিয়েছে হাওয়া অফিস । বুধবারই শহর কলকাতার তাপমাত্রা ছুঁয়েছে ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াসে । স্বাভাবিকের থেকে যা তিন ডিগ্রি বেশি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বেড়ে যাওয়ায় অস্বস্তি বাড়ছে। বুধবার আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৯ শতাংশ । এখনই বৃষ্টির সুখবর নেই ।

শুক্রবারের পর থেকেই তাপমাত্রা বাড়ার আগাম সতর্কতা দিয়েছিল আবহাওয়া দফতর । ওদিন তাপমাত্রা ৩০ ডিগ্রির আশপাশে থাকার পর রবিবার এক ধাক্কায় তা প্রায় ৯ ডিগ্রি বেড়ে যায় । সোমবার তাপমাত্রা পৌঁছয় ৩৯.৭ ডিগ্রিতে । বুধবার তাপমাত্রার পারদ নামলেও শহরে আছে তীব্র দাবদাহের অনুভূতি । আবহাওয়া অফিস থেকে জানা গিয়েছে , গরমের সঙ্গে বাড়বে আর্দ্রতার কারণে অস্বস্তিও ।

আবহওয়া দফতর সূত্রে খবর, তাপপ্রবাহ জারি থাকলেও এখনই বৃষ্টিপাতের সম্ভাবনা নেই । তবে মে মাসের শুরুতে মিলতে পারে স্বস্তি । আগামী মাসের শুরুতেই বৃষ্টির হতে পারে মুর্শিাবাদ, বাঁকুড়া , বীরভূম এবং পশ্চিম মেদিনীপুরে । কিন্তু তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায়।

অন্যদিকে কালবৈশাখীর পূ্র্বাভাস দিচ্ছে না আবহাওয়া দফতর । কয়েকদিন আগেই শহরের পাশাপাশি জেলায় জেলায় কালবৈশাখী হয় । তার জেরে মিলেছিল কিছুটা স্বস্তি । তীব্র গরমে সেই স্বস্তিও ক্ষণস্থায়ী হয় । তবে এবছর স্বাভাবিক বর্ষা হওয়ার কথা জানিয়েছে আবহাওয়া দফতর । এটাই যা আশার কথা ।

সুত্র : ক্যালকাটা নিউজ

আরও পড়ুন ::

Back to top button