জাতীয়

করোনার ভয়াবহ পরিস্থিতি , দেশের ১৫০ জেলায় হতে পারে লকডাউন!

করোনার ভয়াবহ পরিস্থিতি , দেশের ১৫০ জেলায় হতে পারে লকডাউন! - West Bengal News 24

গত ২৪ ঘণ্টায় দেশের ৮ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে করোনা সংক্রমণে মৃত্যুর কোনও খবর নেই। কিন্তু গত একদিনে দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩,৬০,৯৬০ জন। মৃত্যু হয়েছে ৩,২৯৩ জনের পরিস্থিতি এতটাই ভয়ঙ্কর যে দেশের ১৫০ জেলায় সম্পূর্ণ লকডাউন ঘোষণা করতে পারে কেন্দ্র।

করোনার শৃঙ্খল ভাঙার জন্য একাধিক রাজ্য আংশিক লকডাউনের পথে হেঁটেছে। তার মধ্যে দিল্লি, মহারাষ্ট্র রয়েছে। কিন্তু কেন্দ্র সরকার বলছে, দেশের যেসব জেলায় পজিটিভিটির হার ১৫ শতাংশের বেশি সেখানে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হতে পারে। ওই তালিকায় রয়েছে ১৫০ জেলা। এমনটাই দাবি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের।

মঙ্গলবার একটি উচ্চপর্যায়ের বৈঠকে বসে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। সেখানেই ঠিক হয়েছে, এনিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে রাজ্য সরকারগুলির সঙ্গে আলোচনা করেই। বিধিনিষেধ কিছুটা শিথিল করা হলেও লকডাউন খুবই জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

রবিবারই রাজ্য সরকারগুলিকে কেন্দ্র পরামর্শ দিয়েছিল যেসব এলাকায় করোনা সংক্রমণ বেশি সেখানে কনটেনমেন্ট জোন ও লকডাউন বিধি কড়াভাবে চালু করা যেতে পারে। সেক্ষেত্রে দেখতে হবে ওই এলাকায় পজিটিভিটি রেট ১০ শতাংশের বেশি কিনা কিংবা এলাকায় আইসিইউ বেড়ে ৬০ শতাংশ রোগী থাকলে সেখানে লকডাউন বিধি ঘোষণা করা যেতে পারে।

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button