জাতীয়

কেন্দ্র ও রাজ্যের টিকার দাম আলাদা কেন? প্রশ্ন সুপ্রিম কোর্টের

কেন্দ্র ও রাজ্যের টিকার দাম আলাদা কেন? প্রশ্ন সুপ্রিম কোর্টের - West Bengal News 24

১ মে থেকে দেশ জুড়ে ১৮ বছর বা তার বেশি বয়সি নাগরিকদের করোনা টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র সরকার। সেই মর্মে ইতিমধ্যে শুরু হয়ে গেছে টিকার জন্য অনলাইন নাম নথিভুক্ত করার প্রক্রিয়াও। এর মাঝেই কেন্দ্র ও রাজ্যগুলির মধ্যে টিকার বন্টন নিয়ে চলতে থাকা বিতর্কে এবার মুখ খুলল সুপ্রিম কোর্ট।

করোনার ভ্যাকসিন কেনার জন্য কেন্দ্র ও রাজ্যের ক্ষেত্রে আলাদা আলাদা দাম নির্ধারণ করা হয়েছে। দেখা গেছে কেন্দ্রের তুলনায় রাজ্যগুলিকে অনেক বেশি দাম দিয়ে টিকা কিনতে হচ্ছে। আলাদা দাম ধার্য করা হয়েছে বেসরকারি হাসপাতাল গুলির জন্যেও।

উদ্বেগজনক করোনা পরিস্থিতির মাঝে ভ্যাকসিনের দাম নিয়ে এই বৈষম্য মোটেই ভাল চোখে দেখছে না শীর্ষ আদালত। একই ভ্যাকসিনের বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন রকম দামের বিষয়টিকে এদিন ‘অত্যন্ত অস্বস্তিকর’ বলে মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে কেন্দ্র সরকারের উদ্দেশ্যে আদালতের প্রশ্ন, ‘কেন সরকার সমস্ত ভ্যাকসিন কিনে নিয়ে ন্যাশানাল ইমিউনেশন প্রোগ্রামের মাধ্যমে তা বন্টন করছে না? কেন কেন্দ্র, রাজ্য আর বেসরকারি হাসপাতালের জন্য ভ্যাকসিনের দাম আলাদা করা হয়েছে?’

এখানেই শেষ নয়, ভ্যাকসিন বন্টনের বিষয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, কেন্দ্রের উচিত সব ভ্যাকসিন কিনে নিয়ে দেশের সমস্ত নাগরিকের মধ্যে বিনামূল্যে তা বন্টন করা। কোন রাজ্য কত ভ্যাকসিন পাবে, তার বিচার নির্মাতা সংস্থার উপর ছেড়ে দেওয়াকেও সমালোচনা করেছে সুপ্রিম কোর্ট।

ডিজিটাল মাধ্যমে ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়েছে। এদিন তা নিয়েও প্রশ্ন তুলেছে শীর্ষ আদালত। যাঁরা নিরক্ষর বা যাঁদের ইন্টারনেটের সুবিধা নেই, কীভাবে তারা এই প্রক্রিয়ায় নিজেদের নাম নথিভুক্ত করবেন? প্রশ্ন সুপ্রিম কোর্টের। সম্প্রতি রাজ্য গুলির জন্য ভ্যাকসিনের নির্ধারিত দাম খানিক কমিয়েছে দুই নির্মাতা সংস্থাই। সিরাম ইনস্টিটিউটের তরফে বলা হয়েছে রাজ্যকে কোভিশিল্ডের একটি ডোজের জন্য দিতে হবে ৪০০-র বদলে ৩০০ টাকা। যদিও কেন্দ্র সরকার এই টিকা কিনবে ১৫০ টাকাতেই। দাম কমিয়েছে ভারত বায়োটেকও। বলা হয়েছে কোভ্যাকসিনের জন্য রাজ্যকে ৬০০-র বদলে ৪০০ টাকা দিতে হবে।

সুত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button