রাজ্য

করোনা আবহে বাতিল হল একাদশের বার্ষিক পরীক্ষা

করোনা আবহে বাতিল হল একাদশের বার্ষিক পরীক্ষা - West Bengal News 24

করোনার জেরে গতবছর থেকেই বন্ধ স্কুল। মাধ্যমিক পরীক্ষা ভালোভাবে মিটলেও কোনওক্রমে উচ্চমাধ্যমিক পরীক্ষা মিটিয়ে করোনার থেকে বাঁচতে বন্ধ হয় স্কুল। চলতি বছরেই ফেব্রুয়ারিতে কিছুদিনের জন্য স্কুল খোলা হয় আসন্ন উচ্চমাধ্যমিক ও মাধ্যমিকের কথা মাথায় রেখে শুরু হয় পঠনপাঠন। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ থেকে বাঁচতে ফের বন্ধ করে দেওয়া হয় স্কুল। বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে রাজ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা আগেই পিছিয়ে দেওয়া হয়। চলতি বছরে জুন মাসে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা।

কিন্তু দিন দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। তাই সেই ভীতিতে পরীক্ষা বাতিলের আবেদন জানিয়ে সোশ্যাল মিডিয়ায় টুইট করেই চলেছেন পরীক্ষার্থীরা। তার মাঝেই আজই উচ্চ-মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে নিজ স্কুলে উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে। আগামী তিনমাসে সমস্ত সিলেবাস শেষ করতে হবে। একাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে। সরাসরি দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করে দেওয়া হবে পড়ুয়াদের।

টুইটারে ট্রেন্ড শুরু হয়েছে ‘ক্যানসেল ওয়েস্ট বেঙ্গল বোর্ড এক্সামস ২০২১’, ‘ক্যানসেল বোর্ড এক্সাম’, ‘ক্যানসেল ওয়েস্ট বেঙ্গল বোর্ড সেকেন্ডারি এক্সাম ২০২১’, ইত্যাদি হ্যাশট্যাগ। যাতে ট্যাগ করা হয়েছে শিক্ষামন্ত্রী ও মুখ্যমন্ত্রীকে। পড়ুয়াদের দাবি, করোনার ভয়াল চেহারায় একাধিক রাজ্য ইতিমধ্যেই দশম শ্রেণির পরীক্ষা বাতিল করেছে। পিছিয়ে গিয়েছে দশম শ্রেণির পরীক্ষা। স্থগিত রয়েছে ‘আইএসসি, বাতিল করা হয়েছে ‘আইসিএসসি’, অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে ‘জয়েন্ট এন্ট্রান্স’, ‘নেট’ ও ‘নিট’। তাই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীরা সোশ্যাল মিডিয়ায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের আবেদন জানাচ্ছেন।

যদিও আজ থেকে রাজ্যে আংশিক লকডাউন হলেও উচ্চ-মাধ্যমিক কিংবা মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দেওয়া নিয়ে কোনও নির্দেশিকা দেওয়া হয়নি। নির্দিষ্ট সময়ে পরীক্ষা হবে বলেও জানা গিয়েছে। করোনা সংক্রমণের জেরে পরীক্ষা দিতে যাওয়া নিয়ে ভয় কাজ করছে পড়ুয়াদের মধ্যেই তার জেরেই এই ট্রেন্ড শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। প্রায় আট লক্ষের বেশি পরীক্ষার্থীর উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসার কথা এ বছর। এত সংখ্যক পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রে আসবে। সঙ্গে তাদের অভিভাবকরাও আসবেন। সব মিলিয়ে স্কুলগুলিতে প্রচুর জমায়েতের সম্ভাবনা। তাই করোনা আবহে পরীক্ষা পিছনোর আর্জি জানাচ্ছে পড়ুয়ারা।

সুত্র : এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button