জাতীয়

এবার ব্রিটেনেও টিকা বানাতে চলেছে সিরাম ইনস্টিটিউট


ভারতের পর এবার ব্রিটেনে টিকা বানাবে সিরাম ইনস্টিটিউট। দীর্ঘদিন ধরে এই বিষয়ে জল্পনা চলছিল কিন্তু অবশেষে সেই জল্পনার অবসান ঘটল। ব্রিটেনে চিকিত্‍সা সংক্রান্ত বিভিন্ন গবেষণার ক্ষেত্রে ৩৩ কোটি ৪০ লক্ষ ডলার বিনিয়োগ করবেন তিনি সিরাম কর্তা আদর পুনেওয়ালা। আর এমনটাই জানিয়েছেন ব্রিটেনের প্রেসিডেন্ট বরিস জনসন।

প্রসঙ্গত, আরো বিপুল কোভিশিল্ড সরবরাহ করার জন্য সিরাম কর্তাকে ক্রমাগত হুমকির মুখে পড়তে হচ্ছিল বলে অভিযোগ উঠছে। অভিযোগে তির শিবসেনার বিরুদ্ধে। যদিও এ বিষয়ে দুপক্ষই মুখ খুলতে নারাজ। এমনকি এই আবহে হুমকির জেরে তিনি ভারত ছেড়ে ব্রিটেনে পালিয়েছেন বলেও শোনা যাচ্ছিল।

তবে আদর জানিয়েছেন, ‘একসঙ্গে সবার জন্য যে প্রতিষেধক প্রস্তুত করা সম্ভব নয় এটা কেউ বুঝতে চাইছেন না। সকলেই চাইছেন সবার আগে টিকা নিতে। রাজনৈতিক নেতারা টিকা নেওয়ার জন্য মুখিয়ে রয়েছেন। কিন্তু ওনাদের বোঝা উচিত্‍ ভ্যাকসিন সবার আগে প্রয়োজন সাধারণ মানুষের। আমজনতার তুলনায় তাঁরা অনেকটা নিরাপদে রয়েছেন।’

তবে এরই মাঝে ব্রিটিশ প্রেসিডেন্টের ডাউনিং স্ট্রিটের অফিস থেকে জানানো হয়েছে, ব্রিটেনের মুদ্রায় ২৪০ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করতে চলেছে সিরাম।

উল্লেখ্য, গোটা বিশ্বের সর্বাধিক ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা হিসেবে সুনাম রয়েছে সিরাম সংস্থা। ভারতে বর্তমানে চলা টিকাকরণ প্রক্রিয়ায় সিরাম প্রস্তুত কোভিশিল্ড বহু চর্চিত এক নাম। কয়েকদিন আগে করোনার এই প্রতিষেধকের দাম ধার্য করে দিয়েছিল সংস্থা।

সুত্র :প্রথম কলকাতা

আরও পড়ুন ::

Back to top button