জাতীয়

হায়দরাবাদের চিড়িয়াখানায় কোভিড পজিটিভ ৮ সিংহ


দ্বিতীয় ঢেউ (Coronavirus Second Wave) ভয়ঙ্কর আকার নিয়েছে দেশে। করোনার কবল থেকে রক্ষা পাচ্ছে না জন্তু জানোয়াররাও। ভারতে এই প্রথম এবার সিংহের করোনা সংক্রমণের খবর পাওয়া গেল। জানা গিয়েছে, হায়দরাবাদের নেহরু জুলজিক্যাল পার্কের (Hyderabad Zoo) আটটি এশিয়াটিক সিংহ (LIONS) করোনা সংক্রামিত হয়েছে। সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজিতে সিংহগুলির সোয়াবের নমুনা সংগ্রহ করে পাঠানো হয়েছিল । তারা চিড়িয়াখাান কর্তৃপক্ষকে জানায় যে সিংহগুলির আরটি-পিসিআর টেস্টের রিপোর্ট পজিটিভ এসেছে ।

যদিও এই খবর সরকারি ভাবে ঘোষণা করেনি চিড়িয়াখানার আধিকারিক ডঃ সিদ্ধানন্দ কুকৃতী । তিনি বলেন, “এটা সত্যি যে সিংহগুলোর মধ্যে কোভিড লক্ষণ দেখা গিয়েছিল। এখনও সিসিএমবি থেকে সিংহগুলির আরটি-পিসিআর রিপোর্ট হাতে আসেনি । আর তা এলেও ঘোষণা করা ঠিক নয়। সিংহগুলি ভালই আছে ।” ওয়াইল্ড লাইফ রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টার (ডব্লিউআরটিসি)-র ডিরেক্টর শিরিষ উপাধ্যায় জানিয়েছেন, এর আগে নিউইয়র্কের ব্রংস চিড়িয়াখানায় আটটি বাঘ, সিংহের শরীরে এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছিল । এছাড়া হংকং -এ করোনায় আক্রান্ত হয়েছে কুকুর, বিড়ালরাও।

জানা গিয়েছে, আক্রান্ত সিংহদের খিদে চলে গিয়েছিল, নাক দিয়ে জল গড়িয়ে পড়ছিল আর তারা কাশছিল। এই লক্ষণগুলি দেখেই এনজেপি চিড়িয়াখানার কর্তৃপক্ষ সিংহদের করোনা টেস্ট করার সিদ্ধান্ত নেয় । এবং তারপরেই সংক্রমণের কথা জানা যায়।

প্রায় ৪০ একর এলাকা জুড়ে হায়দরাবাদের নেহেরু জিওলজিক্যাল পার্কের এই চিড়িয়াখানা অবস্থিত শহরের উপকণ্ঠে। পার্কের ১২টি সিংহের মধ্যে ৪টি স্ত্রী এবং ৪টি পুরুষ সিংহ করোনা সংক্রামিত হয়েছে বলে জানা গিয়েছে। চিকিত্‍সকরা সিংহদের অরোফ্যারিনজিয়াল সোয়াবের নমুনা সংগ্রহ করে সিসিএমবি-তে পাঠায় ।এবার সিসিএমবি-র বিজ্ঞানীরা জিনোম সিকোয়েন্সিং করে দেখবে ভাইরাসের কোন স্ট্রেন রয়েছে সিংহগুলির শরীরে। স্বভাবতই এতে ধাক্কা খেয়েছ সর্বভারতীয় চিড়িখানা কর্তৃপক্ষ। এমওইএফসিসি-র তরফে সারা ভারতে সব চিড়িয়াখানা, ন্যাশনাল পার্ক, স্যাংচুয়ারি, ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রগুলি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে । এনজেপি আপাতত দু’দিনের জন্য বন্ধ রাখা হয়েছে । সম্প্রতি ২৫ জন কর্মচারীর করোনা পজিটিভ ধরা পড়েছে সেখানে।

এদিকে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের বাড়বাড়ন্ত আটকাতে ইতিমধ্যেই রাজ্যের সমস্ত চিড়িয়াখানা, অভয়ারণ্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। রাজ্য বন দফতর সোমবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে। রাজ্য বন দফতর সূত্রে জানানো হয়েছে, রাজ্যের সব চিড়িয়াখানা, অভয়ারণ্য, পাখিরালয়, ব্যাঘ্র প্রকল্প পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত বন্ধ রাখতে হবে। ক’দিন আগেই রাজ্য সরকার কোভিডের ঢেউ রুখতে বাজার, দোকানপাট এবং অন্যান্য অফিস-কাছারি খোলার উপরে নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নিয়েছে। এ বারে সব রকম পর্যটন কেন্দ্র বন্ধের দিকে এগোল রাজ্য সরকার। সে জন্যই চিড়িয়াখানা এবং অভয়ারণ্য বন্ধের সিদ্ধান্ত নিল রাজ্য। নেওয়া হয়েছে ইকো-ট্যুরিজম কেন্দ্র এবং লজ বন্ধ রাখার সিদ্ধান্তও।

সুত্র : নিউজ ১৮

আরও পড়ুন ::

Back to top button