জাতীয়

এবার প্লাজমা দান করলেই মিলবে ৫ হাজার টাকা

প্লাজমা দানে উত্‍সাহী করে তুলতে রাজ্যবাসীর জন্য ৫ হাজার টাকা পুরস্কার ঘোষণা করল অন্ধ্রপ্রদেশ সরকার। রাজ্যে এমন অন্তত ৩৭ হাজার করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষ রয়েছেন, যারা প্লাজমা দান করতে পারবেন আক্রান্তদের। ইতিমধ্যেই প্লাজমা দান কর্মসূচি চালু করেছে রাজ্য সরকার।

প্লাজমা ডোনারদের সঠিক পুষ্টির দিকটিও নজরে রাখা হবে বলে রাজ্য সরকারের কর্মসূচিতে জানানো হয়েছে। এমনকি অন্ধ্র সরকার করোনায় মৃতদের দাহকাজ সম্পন্ন করার জন্য ১৫ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছে। রাজ্যের স্বাস্থ্য কমিশনার কাটামনেনি ভাস্কর বলেছেন, ‘‌যারা প্লাজমা দানে সক্ষম, তাদের তালিকা তৈরি করা হচ্ছে। এবং সেই তালিকা পাঠানো হচ্ছে ব্লাড ব্ল্যাঙ্কে।’‌ প্লাজমা দানের বিষয়ে কেন্দ্রের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে বলে জানিয়েছেন ভাস্কর।

গোটা দেশে সংক্রমণ হু হু করে বাড়ছে। অন্ধ্রপ্রদেশেও সংক্রমণের হার উর্ধ্বমুখী। গোটা পরিস্থিতির উপর নজর রাখছেন মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি। করোনা রোগীদের চিকিত্‍সা, অক্সিজেনের জোগান, খাবার ও ওষুধ, টেস্টিং বাবদ রাজ্যের প্রতিদিন খরচ হচ্ছে প্রায় ১৫ কোটি টাকা। এবার প্লাজমা দান কর্মসূচিও শুরু করে দিল অন্ধ্রপ্রদেশ সরকার।

সূত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button