ক্রিকেট

আইপিএল আয়োজনে ভুল ছিল না : সৌরভ গাঙ্গুলী

Sourav Ganguly : আইপিএল আয়োজনে ভুল ছিল না : সৌরভ গাঙ্গুলী - West Bengal News 24

আইপিএল স্থগিত হওয়ার পর বিদেশি ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের দেশে পাঠানোর তোড়জোর চলছে। ভারতীয় বোর্ডকে সামলাতে হচ্ছে আরও অনেক ঝামেলা। সমালোচনার তীরও ধেয়ে আসছে প্রবলভাবে। এই সবকিছুর মধ্যেও একটি জায়গায় অটল সৌরভ গাঙ্গুলি। ক্রিকেট বোর্ড-বিসিসিআইয়ের প্রেসিডেন্ট জোর দিয়েই বলছেন, দেশে আইপিএল আয়োজনের সিদ্ধান্ত ঠিকই ছিল।

কোভিড মহামারীর মধ্যে ভারতে আইপিএল আয়োজন করার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠছে নিয়মিতই। অনেকের প্রশ্ন, সংযুক্ত আবর আমিরাতে টুর্নামেন্ট আয়োজন না করে বড় ভুল করেছে ভারতীয় বোর্ড। গত মাস ছয়েক আগে সেখানেই সফলভাবে সম্পন্ন হয়েছে আগের আইপিএল।

তবে এক সাক্ষাৎকারে সৌরভের দাবি, তাদের সিদ্ধান্তে ভুল ছিল না।

“ না (ভারতে টুর্নামেন্ট করা ভুল ছিল কিনা)…আমরা যখন সিদ্ধান্ত নিয়েছিলাম, তখন আক্রান্তের সংখ্যা এখনকার কাছাকাছিও ছিল না। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ আমরা সফলভাবে করতে পেরেছিলাম।”

“ (আরব আমিরাতে আয়োজন নিয়ে) আলোচনা হয়েছিল… তবে ফেব্রুয়ারিতে ভারতের কোভিড পরিস্থিতি তেমন কিছু ছিল না। গত তিন সপ্তাহে এই হার আকাশ ছুঁয়েছে, এর আগে কিছুই ছিল না। আরব আমিরাতে করা নিয়ে আলোচনা হয়েছিল আমাদের, পরে ভারতেই করার সিদ্ধান্ত নেই।”

কোভিড মহামারীর দ্বিতীয় ঢেউয়ে ভারত বিপর্যস্ত হয়ে উঠলেও আইপিএল চলছিল। কিন্তু টুর্নামেন্টের জৈব-সুরক্ষা বলয়ের মধ্যে একের পর এক কোভিড শনাক্ত হওয়ার পর গত মঙ্গলবার টুর্নামেন্ট স্থগিত করা হয়।

এই সুরক্ষা বলয় কতটা সুরক্ষিত ছিল, সেই প্রশ্ন উঠছে জোরালোভাবে। সৌরভ অবশ্য সংশয় উড়িয়ে দিলেন।

“ আমার তা মোটেও মনে হয় না (সুরক্ষা বলয়ে ফাঁক ছিল)। আমরা যতদূর জানতে পেরেছি, সুরক্ষা-বলয় ভাঙার কোনো ঘটনা ঘটেনি। কীভাবে এতজন আক্রান্ত হলো, বলা কঠিন। পাশাপাশি, এই দেশে কীভাবে এত এত লোক আক্রান্ত হচ্ছে, সেটাও বলা কঠিন।”

সংযুক্ত আরব আমিরাতে সফলভাবে শেষ হওয়া মৌসুমে সুরক্ষা-বলয়ের দায়িত্ব ছিল যুক্তরাজ্য-ভিত্তিক একটি কোম্পানির। এবার তাদেরকে দায়িত্ব দেওয়া হয়নি। মূলত ভারতীয় বোর্ডই ছিল সুরক্ষা-বলয় দেখভালের দায়িত্বে। তবে এখানেও কোনো গাফিলতি হয়নি বলেই দাবি সৌরভের।

“ পেশাদাররাই এটা সামলেছে। কিন্তু দুনিয়াজুড়েই তো পেশাদাররা একটাকে নিয়ন্ত্রণে রাখতে পারছে না। ইংল্যান্ডে যখন এটা হলো (দ্বিতীয় ঢেউ), ইংলিশ প্রিমিয়ার লিগেও অনেকের কোভিড শনাক্ত হয়েছে। ম্যানচেস্টার সিটি, আর্সেনালের ফুটবলাররা আক্রান্ত হয়েছেন। ম্যাচের সূচি পুননির্ধারিত হয়েছে।”

“ তাদের মৌসুম ছয় মাস ধরে চলে, তাদের পক্ষে নতুন সূচি করা সম্ভব। আমাদের মৌসুম আঁটসাঁট। তাছাড়াও বিভিন্ন দেশের ক্রিকেটারদের জাতীয় দলের জন্য ছেড়ে দিতে হয়ে। পুনরায় সূচি করা কঠিন।”

সৌরভ জানালেন, স্থগিত আইপিএল নতুন করে শুরুর সম্ভাব্য সময় বা ভেন্যু, কিছু নিয়েই তারা এখনও ভাবতে শুরু করেননি।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button