খেলা

ভারতীয় রূপে ফিরছে পাবজি, নাবালকরা ৩ ঘণ্টার বেশি টানা খেলতে পারবে না

ভারতীয় রূপে ফিরছে পাবজি, নাবালকরা ৩ ঘণ্টার বেশি টানা খেলতে পারবে না - West Bengal News 24

ফিরছে পাবজি। তবে নতুন রূপে। একেবারে ভারতীয় হয়ে। নতুন নাম, ‘ব্যাটেলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া’। খেলার নিয়মেও আসছে বদল। অপ্রাপ্তবয়স্কদের জন্য থাকছে একাধিক নিয়ন্ত্রণ। সব মিলিয়ে চিনা পরিচয় ঝেড়ে ভারতীয় হয়ে ফিরছে এই মোবাইল গেম।

ক্রাফ্টন সংস্থা সম্প্রতি গেমের বিষয়ে সামান্য কিছু তথ্য প্রকাশ করেছে নেটমাধ্যমে। সেখানে বলা হয়েছে, নতুন গেমটি কেবলমাত্র ভারতীয়দের খেলার জন্য। খেলার লোগোটি তৈরি হয়েছে ভারতীয় পতাকার তিনটি রঙের উপর ভিত্তি করে। এই গেমের ‘প্রি-রেজিস্ট্রেশন’ কয়েকদিনের মধ্যেই শুরু হতে পারে বলে খবর মিলেছে। যাঁরা আগে থেকে নাম নথিভুক্ত করবেন, তারা বাজারে গেমটি আসার কয়েকদিন আগে থেকেই খেলতে পারবেন। তবে সুযোগ পাবেন কেবলমাত্র ভারতীয়রা।

১৮ বছরের নীচে যাদের বয়স, তাদের অংশগ্রহণের বিষয়ে বেশ কয়েকটি নিয়ম তৈরি করেছে এই প্রস্তুতকারক সংস্থা। বলা হয়েছে, নাবালক-নাবালিকারা কেবল মাত্র তাদের মা বাবার নম্বর দিয়েই এই খেলায় নাম নথিভুক্ত করতে পারে। অপ্রাপ্তবয়স্করা ‘ইন-অ্যাপ পারচেজ’ অর্থাত্‍ অ্যাপে অনলাইন খরচ করতে পারবে, তবে তা ৭ হাজার টাকা পর্যন্ত। গেমে এমন নিয়ম করা হচ্ছে, যাতে ৩ ঘণ্টার বেশি কোনও অপ্রাপ্তবয়স্ক এটি খেলতে না পারে।

অন্য অনেকগুলি চিনা অ্যাপ নিষিদ্ধ করার পাশাপাশি পাবজিও নিষিদ্ধ করা হয় গত বছর। বলা হয়, গ্রাহক নিরাপত্তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই কারণেই নতুন গেমে গ্রাহক নিরাপত্তার বিষয়ে আরও স্বচ্ছতা অবলম্বন করা হয়েছে বলে বলে দাবি সংস্থার। তবে কবে থেকে এই গেম সাধারণ মানুষ খেলতে পারবেন, তা এখনই স্পষ্ট করা হয়নি ক্রাফ্টনের পক্ষ থেকে। আপাতত একটি ভিডিয়ো ও লোগো প্রকাশ্যে এসেছে এই গেমের।

সুত্র : আনন্দবাজার

আরও পড়ুন ::

Back to top button