অর্থনীতি

আবাও বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম! জানুন কলকাতা-সহ অন্যান্য শহরে লিটার প্রতি নতুন দাম

আবাও বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম! জানুন কলকাতা-সহ অন্যান্য শহরে লিটার প্রতি নতুন দাম - West Bengal News 24

ফের বাড়ল পেট্রল ও ডিজেলের দাম (Petrol Diesel price hike)। মাঝে দুদিন পেট্রল ও ডিজেলের দাম স্থির থাকার পরে আজ সোমবার ফের মূল্যবৃদ্ধি। পেট্রলের দাম বাড়ল প্রতি লিটার ২৩ থেকে ২৬ পয়সা এবং ডিজেলের প্রতি লিটার ৩১-৩৫ পয়সা দাম বাড়ল। পাঁচ রাজ্যে নির্বাচন শেষ হওয়ার পর থেকে পেট্রল ও ডিজেলের দাম উর্ধ্বমুখী।

দিল্লিতে পেট্রলের দাম বাড়ল ২৬ পয়সা। লিটার প্রতি দাম ৯১.৫৩ টাকা। রবিবার ১ লিটার পেট্রলের দাম ছিল ৯১.২৭ টাকা। ডিজেলের দাম ৮১.৭৩ টাকা থেকে বেড়ে হল ৮২.০৬ টাকা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন ওয়েবসাইট থেকে এমনই জানা যায়। কলকাতাতেও পেট্রল ও ডিজেলের দাম উর্ধ্বমুখী। রবিবার যা দাম ছিল তা থেকে ২৫ পয়সা বেড়ে সোমবার কলকাতায় ((Petrol price in Kolkata) ১ লিটার পেট্রলের দাম গিয়ে দাঁড়াল ৯১.৬৬ টাকায়। ডিজেলের দাম বাড়িল ৩৩ পয়সা। রবিবার দাম ছিল ৮৪.৫৭ টাকা। সেই দাম বেড়ে হলো ৮৪.৯০ টাকা।

মুম্বইতে রবিবার পেট্রলের দাম ছিল ৯৭.৬১ টাকা। সোমবার তা ২৫ পয়সা বেড়ে হলো ৯৭.৮৬ টাকা। রবিবার ডিজেলের যা দাম ছিল মুম্বইতে তা ৩৫ পয়সা বেড়ে হল ৮৯.১৭ টাকা। চেন্নাইতে রবিবার পেট্রলের দাম ছিল ৯৩.১৫ টাকা। সেই দাম ২৩ পয়সা বেড়ে হলো ৯৩.৩৮ টাকা। ডিজেলের দাম ৩১ পয়সা বেড়ে হলো ৮৬.৯৬ টাকা। উল্লেখ্য গত ২৪ মার্চ থেকে ১৫ এপ্রিল এই সময়সীমায় দিল্লিতে পেট্রলের দাম বেড়েছিল ১.০৮ টাকা ও ডিজেলে বেড়েছিল ১.৩৩ টাকা। তার পরে ২ সপ্তাহের বেশি গোটা দেশের শহরগুলিতেই দাম একই জায়গায় ছিল। কিন্তু ২ মে নির্বাচনের ফলাফল বেরোনোর পর থেকেই ফের পেট্রল ডিজেলের দাম বৃদ্ধি শুরু হয়েছে।

৫ রাজ্যে সম্প্রতি নির্বাচন হল। এই নির্বাচনেও পেট্রোপণ্যের দাম বেড়ে যাওয়া একটি ফ্যাক্টর হিসেবে কাজ করেছে বলে অনেকেই মনে করছেন। দেশ জুড়ে এখন করোনার হাহাকার। বেশ কয়েকটি রাজ্যেই চলছে লকডাউন, আংশিক লকডাউন কিংবা কার্ফু। এমতবস্থায় গাড়িও চলছে কম। ফলে পেট্রল ডিজেলের চাহিদাও তুলনামূলক ভাবে কিছুটা কমেছে। কিন্তু তবুও এই মহামারীর মধ্য়ে পেট্রোপণ্যের দাম উর্ধ্বমুখী হওয়ায় ফের মধ্যবিত্তের কপালে ভাঁজ পড়েছে।

সূত্র : নিউজ ১৮

আরও পড়ুন ::

Back to top button