জাতীয়

ভ্যাকসিন নীতি নিয়ে বিচারবিভাগের হস্তক্ষেপের প্রয়োজন নেই, সুপ্রিম কোর্টকে জানালো কেন্দ্র

ভ্যাকসিন নীতি নিয়ে বিচারবিভাগের হস্তক্ষেপের প্রয়োজন নেই, সুপ্রিম কোর্টকে জানালো কেন্দ্র - West Bengal News 24

কেন্দ্র এবং রাজ্যের ক্ষেত্রে কোভিড টিকার ভিন্ন দাম নিয়ে বিতর্কের মধ্যেই মোদী সরকার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানিয়ে দিল, তাদের টিকানীতি সঠিক এবং এ নিয়ে আদালতের হস্তক্ষেপ মানতে রাজি নয় তারা।কেন্দ্র এবং রাজ্যের ক্ষেত্রে টিকার ভিন্ন দাম, কম টিকা উৎপাদন, বিলিবণ্টনের ধীর গতি— এ সব নিয়ে কেন্দ্রকে কাঠগড়ায় তুলেছে বাংলা-সহ বেশ কিছু রাজ্য। বিরোধী দলগুলির তরফে বার বার এ নিয়ে প্রশ্ন করা হচ্ছে মোদী সরকারকে। আদালতে মামলাও হয়েছে।

সম্প্রতি সুপ্রিম কোর্টও এ নিয়ে কেন্দ্রকে হলফনামা দিয়ে বিষয়টি জানাতে বলেছিল। একই সঙ্গে বলেছিল, টিকার দাম পুনর্বিবেচনা করতে। রবিবার রাতে সেই হলফনামায় কেন্দ্র তাদের টিকানীতিকেই সমর্থন করেছে।

একইসঙ্গে বলা হয়েছে, ‘আদালতের স্বতঃপ্রণোদিত হস্তক্ষেপ অনেক সময় অনিচ্ছাকৃত ভাবে তিক্ত ফলের জন্ম দেয়। বিশ্ব জুড়ে এমন অতিমারিপর্বে দেশের টিকানীতি নির্ধারিত হয়েছে বিশেষজ্ঞ চিকিৎসক এবং বিজ্ঞানীদের সাহায্যে। তাই এ ক্ষেত্রে বিচারবিভাগীয় হস্তক্ষেপ মানার কোনও জায়গা নেই’। আজ, সোমবার এই মামলার শুনানি হবে।

টিকার দাম নিয়ে যে প্রশ্ন উঠেছে, তারও জবাব দেওয়া হয়েছে হলফনামায়। বলা হয়েছে, ‘টিকার দাম যুক্তিসঙ্গত এবং দেশের সর্বত্র এক রকম। দুই টিকাপ্রস্তুতকারক সংস্থাকে সরকার টিকার দাম একরকম রাখার জন্য অনুরোধ করেছিল’। পাশাপাশি বলা হয়েছে, ১৮ ঊর্ধ্ব সবাইকে বিনামূল্যে টিকা দেওয়া হবে।

সূত্র: আনন্দবাজার

আরও পড়ুন ::

Back to top button