জাতীয়

বিশ্বের মধ্যে ভারতে করোনা টিকার দাম সবথেকে বেশি, তথ্য প্রকাশ রিপোর্টে

বিশ্বের মধ্যে ভারতে করোনা টিকার দাম সবথেকে বেশি, তথ্য প্রকাশ রিপোর্টে - West Bengal News 24

বিশ্বের মধ্যে একমাত্র ভারতেই করোনার টিকা নিতে সবথেকে বেশি খরচ পড়ছে। সর্বভারতীয় সংবাদপত্রে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের যে টিকা দেওয়া হচ্ছে, তাতে প্রতি ডোজ প্রতি গুনতে হচ্ছে ৭০০ থেকে ১৫০০ টাকা। কো-উইন অ্যাপের মাধ্যমে এই দুর্ভাগ্যজনক রিপোর্ট সামনে এসেছে। ৪৫ বছর বয়সের ঊর্ধে টিকা দিতে যে টাকা লেগেছে তার থেকে ৬ গুণ বেশি টাকা লাগছে ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের টিকা দিতে। টিকাকরণ করতে বেসরকারি হাসপাতালগুলো নিজেদের ইচ্ছামত টাকা নিচ্ছে।

সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ডের খরচ পড়ছে প্রতি ডোজ ৭০০ থেকে ৯০০ টাকা, সেখানে কোভ্যাক্সিন যা ভারত বায়োটেকের তৈরি, তার খরচ পড়ছে ১২৫০ থেকে ১৫০০ টাকা। কো-উইন ওয়েবসাইট জানাচ্ছে অ্যাপোলো, ম্যাক্স, ফর্টিস ও মণিপাল এই চারটি বেসরকারি হাসপাতাল গ্রুপ আপাতত করোনা টিকা দেওয়ার দায়িত্ব পেয়েছে।

যদিও বেশিভাগ দেশ টিকা দেওয়ার জন্যে তাদের নাগরিকদের কাছে থেকে টাকা নিচ্ছে না। তবে রিপোর্টে বলা হচ্ছে ভারতের বেসরকারি ক্ষেত্রে ভ্যাকসিনের ব্যায় বিশ্বের মধ্যে সর্বাধিক। প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে টিকাকরণের ক্ষেত্রে কেন্দ্র প্রতিটি ডোজ ১৫০ টাকায় রাজ্য সরকার এবং বেসরকারী হাসপাতালগুলোকে সরবরাহ করছিল। বেসরকারি হাসপাতালগুলি একমত হয়েছিল যে ১০০ টাকার ভ্যাকসিন দেওয়ার খরচ বহন করবে।তবে এখন বেসরকারি হাসপাতালগুলি করোনা টিকা দেওয়ার জন্য কোভিশিল্ডের প্রতি ডোজ ২৫০ থেকে ৩০০ টাকার দাম ধার্য্য হয়েছে।

বেসরকারি হাসপাতালের মুখপাত্র জনিয়েছেন, জিএসটি, পরিবহন ও স্টোরেজ ব্যয় নিয়ে কোভিশিল্ড টিকার দাম ৬৬০-৬৭০ টাকা পরে যাচ্ছে। ভয়াল ভেঙে যাওয়ার কারণে আবার ৫-৬ শতাংশ নষ্ট হচ্ছে। যে কারণে ভ্যাকসিনের জন্যে খরচ ৭১৫ টাকা ব্যয় হচ্ছে। হাসপাতালের চার্জের মধ্যে হ্যান্ড স্যানিটাইজার, স্টাফদের জন্য পিপিই কিট, বায়োমেডিকাল বর্জ্য নিষ্কাশন.অন্তর্ভুক্ত হয়ে যায়। সেখানে ১৭০-১৮০ টাকা খরচ হয়। ফলে মোট খরচ হয় ৯০০ টাকা।

তবে এটা পরিষ্কার নয় যে, বেসরকারি হাসপাতালগুলোর ক্রয়মূল্য দুটি ভ্যাকসিন সংস্থা দ্বারা ঘোষিত দামের সমান কিনা। বেসরকারী হাসপাতালের জন্য, ভারত বায়োটেক কোভাক্সিনের এক ডোজ ভ্যাকসিনের দাম ১২০০ টাকাঘোষণা করা হয়েছে এবং সেরাম ইন্সটিটিউট প্রতি ডোজের দাম ৬০০ টাকা ধার্য্য করেছে। উভয় ক্ষেত্রে রাজ্যের জন্য দ্বিগুণ দাম। ভ্যাকসিনের দামের বৈষ্যম্য নিয়ে আগেই প্রশ্ন তুলেছিল সুপ্রিম কোর্ট। সেখানে ভ্যাকসিনের দাম পুনর্বিবেচনার কথাও বলেছিল।

সূত্র: কলকাতা ২৪x৭

আরও পড়ুন ::

Back to top button