খেলা

বার্সা-রিয়াল জোটে থাকলে বাদ রোনালদোরা

জল গড়াচ্ছে এখন অন্যদিকে। এক ধাক্কায় নড়েচড়ে চলা বসা ফুটবল বিশ্ব দেখছে অন্য চিত্রনাট্য। ১২ দলের সুপার লিগে যোগ দেওয়ার হুঙ্কার বিভক্ত ফুটবলের আশঙ্কার হাওয়া ছড়ালেও কমতে কমতে সংখ্যাটা এখন তিনে। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস কেবল টিকে আছে ‘বিদ্রোহী’ লিগের দৃশ্যপটে। এই জোট না ভাঙলে পরিণতি কী হতে পারে, সেই সতর্কবার্তা আগেই পাঠিয়েছে উয়েফা। এবার ইতালিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন জুভেন্টাসের ভাগ্য বলে দিলো।

তুরিনের ক্লাবটি যদি বার্সেলোনা-রিয়াল জোট না ছাড়ে, তাহলে তাদের সিরি ‘আ’ থেকে বের করে দেওয়া হবে বলে হুশিয়ারি ইতালিয়ান ফুটবলের প্রধান গ্রাবিয়েলে গ্রাভিনার। তিনি জানিয়েছেন, সুপার লিগ থেকে নাম প্রত্যাহার না করে নিলে রোনালদোদের খেলতে দেওয়া হবে না আগামী মৌসুমের ইতালিয়ান লিগ।

এমনিতেই আর্থিক অবস্থা ভালো নয় জুভেন্টাসের। সামনের গ্রীষ্মের দলবদলে রোনালদোকে বিক্রি করে দেওয়ার গুঞ্জন শোনা যাচ্ছে। এবারের সিরি ‘আ’তেও বাজে অবস্থানে তারা। ইতালির শীর্ষ লিগের শিরোপা নিজেদের সম্পত্তি বানিয়ে রাখা তুরিনের বুড়িদের এবার চ্যাম্পিয়নশিপ তো দূরে থাক, আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগের জায়গায় থাকাটাও কঠিন হয়ে পড়েছে। রবিবার এসি মিলানের কাছে ৩-০ গোলের হারে কঠিন হয়ে পড়েছে শীর্ষ চারে থাকার পথ।

এই অবস্থায় ইতালিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনে সভাপতি দিলেন কঠোর সতর্কবার্তা। হয় সুপার লিগ ছাড়তে হবে, নয়তো সিরি ‘আ’ থেকে বের করে দেওয়া হবে। গ্রাভিনা বলেছেন, ‘সুপার লিগ থেকে তারা নাম প্রত্যাহার না করলে নতুন মৌসুমে খেলার সুযোগ হবে না, জুভেন্টাসকে বাদ দেওয়া হবে।’ ইতালিয়ান ফুটবলের নিয়মনীতিও তুলে ধরেছেন পরের কথায়, ‘একটি খুব স্পষ্ট ও সুনির্দিষ্ট নিয়ম রয়েছে এবং যেটি ফেডারেশনের আইনগুলিতে প্রতিফলিত হয়েছে।’

ইতালিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের আইনে বলা আছে, সিরি ‘আ’তে খেলা অবস্থায় ফিফা ও উয়েফা বাদে অন্য কোনও অ্যাসোসিয়েশনের আয়োজিত কোনও প্রতিযোগিতায় যোগ দিতে পারবে না কোনও ক্লাব।

আরও পড়ুন ::

Back to top button