আন্তর্জাতিক

৮০ শতাংশ মৃত্যুর ঝুঁকি কমায় অ্যাস্ট্রজেনেকার ভ্য়াকসিন, দাবি গবেষণায়

৮০ শতাংশ মৃত্যুর ঝুঁকি কমায় অ্যাস্ট্রজেনেকার ভ্য়াকসিন, দাবি গবেষণায় - West Bengal News 24

করোনার বিরুদ্ধে যথেষ্ট কার্যকরী অ্যাস্ট্রজেনেকার ভ্যাকসিন। সোমবার পাব্লিক হেল্থ ফর ইংল্যান্ডের তরফ থেকে এই খবর জানানো হয়েছে। তাদের বক্তব্য, এই ভ্যাকসিন রোগের ৮০ শতাংশ ঝুঁকি কমায়। তবে শুধু অ্যাস্ট্রজেনেকার ভ্যাকসিনই নয়। কার্যকারিতার পরীক্ষায় সসম্মানে উত্তীর্ণ হয়েছে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনও। এটি প্রথম ডোজের পর ৮০ শতাংশ ও দ্বিতীয় ডোজের পর ৯৭ শতাংশ ঝুঁকি কমায়।

সংস্থার তরফে জানানো হয়েছে তথ্যের ভিত্তিতে অ্যাস্ট্রজেনেকা ভ্যাকসিন মৃত্যুর বিরুদ্ধে কতটা সুরক্ষা দিতে সক্ষম তা সমীক্ষায় উঠে এসেছে। সমীক্ষায় ডিসেম্বর থেকে এপ্রিলের মধ্যে কোভিড-১৯ এর নতুন মামলাগুলিকে পর্যবেক্ষণ করা হয়েছে। এছাড়া করোনা রিপোর্ট পজিটিভ আসার পর ২৮ দিনের মধ্যে যাঁরা মারা গিয়েছেন তাঁদের রিপোর্টও নেওয়া হয়েছে। অ্যাস্ট্রজেনেকা ভ্যাকসিনের ফার্সট ডোজ যাঁরা নিয়েছেন তাঁরা ৫৫ শতাংশ সুরক্ষিত। অন্যদিকে ফাইজারের একটি ডোজ নেওয়ার পর মানুষ ৪৪ শতাংশ সুরক্ষিত বলে পরিসংখ্যানে প্রকাশ। এও জানা গিয়েছে যারা ফাইজারের করোনা ভ্যাকসিন নেওয়ার এক সপ্তাহের মধ্য়ে আক্রান্ত হয়েছেন তাদের মধ্য়ে সুস্থ হয়ে ওঠার হার ৬৯ শতাংশ। যাঁরা প্রথম ভ্যাকসিন নিতে শুরু করেছেন তাদের থেকে এক্ষেত্রে ৯৭ শতাংশ বেশি সুরক্ষা পাওয়া যায়।

এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সোমবার থেকে ইংল্যান্ডে লকডাউনের নিষেধাজ্ঞাগুলি আরও কমিয়ে আনার বিষয়ে বলেছেন। পাশাপাশি দেশে ভ্যাকসিন দেওয়া যাতে আরও দ্রুত হয়, সেই বিষয়েও বলেছেন তিনি। ক্রিসমাসের আগে এই প্রাণঘাতী ভাইরাসকে দেশ থেকে সম্পূর্ণ নির্মূল করার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ সরকার। তাই এখন থেকেই শুরু হচ্ছে তার প্রস্তুতি। ব্রিটেনে ট্রায়ালের দুটি বিকল্প এখন অব্যাহত। ইংল্যান্ডের প্রধান মেডিক্যাল অফিসার ক্রিস হুইট্টি এ কথা জানিয়েছেন। প্রথম বিকল্পের ক্ষেত্রে ভ্যাকসিনে করোনার নতুন ভ্যারিয়েন্টগুলি মোকাবেলায়র জন্য টিকা সংশোধিত করা হবে আর।

দ্বিতীয়টি ক্ষেত্রে ইতিমধ্যে যে সব ভ্যাকসিন ব্যবহার করা হয়েছে তার তৃতীয় শট দেওয়া হবে। এই ভ্যাকসিনগুলোর মধ্যে রয়েছে ফাইজার-বায়োএনটেক (Pfizer-BioNTech), অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা (Oxford-AstraZeneca) ও মডার্না (Moderna)। মঙ্গলবার প্রকাশিত সরকারি পরিসংখ্যান অনুসারে এখনও পর্যন্ত ব্রিটেনের মোট ৩৪.৬ মিলিয়নেরও বেশি লোককে প্রথমবার COVID-19 ভ্যাকসিন দেওয়া হয়েছে। ব্রিটেনের জনসংখ্যা ৬৭ মিলিয়ন। গোটা দেশে এখান আটটি বিভিন্ন রকমের COVID-19 ভ্যাকসিনের ৫১০ মিলিয়ন ডোজ দেওয়া হয়েছে।

সূত্র: কলকাতা ২৪x৭

আরও পড়ুন ::

Back to top button