জাতীয়

‘ভ্যাকসিনের ফর্মুলা শেয়ার করুন, কেন্দ্রের কাছে অনুরোধ কেজরিওয়ালের

‘ভ্যাকসিনের ফর্মুলা শেয়ার করুন, কেন্দ্রের কাছে অনুরোধ কেজরিওয়ালের - West Bengal News 24

দেশ জুড়ে কোভিডের বাড়বাড়ন্তের মাঝে ভ্যাকসিনের ফর্মুলা শেয়ার করার আবেদন জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর মতে এই সংকটের সময় আরও অনেক কোম্পানি যদি ভ্যাকসিন তৈরি করে তবে উত্‍পাদন বাড়বে, দেশের সমস্যাও মিটবে। এদিন কেন্দ্রের কাছে ভ্যাকসিনের ফর্মুলা ভাগ করে নেওয়ার আবেদন জানিয়েছেন কেজরিওয়াল।

এই মুহূর্তে দেশে কেবল সিরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড ভ্যাকসিন এবং ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন দেওয়া হচ্ছে। কিন্তু বিপুল পরিমাণ চাহিদার সঙ্গে জোগান পাল্লা দিতে পারছে না একেবারেই। একাধিক জায়গায় ভ্যাকসিনের পরিমাণ প্রয়োজনের চেয়ে অনেক কম। আগামী দিনে ভারতে রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি দেওয়ার কথাও বলা হয়েছে। কিন্তু ছাড়পত্র পেলেও এখনও এই টিকার বন্টন শুরু হয়নি। দেশে মোট ৫টি কোম্পানি রাশিয়ার ভ্যাকসিন তৈরি করবে।

এমন পরিস্থিতিতে এদিন কেজরিওয়াল বলেন, ‘মাত্র দুটো কোম্পানি ভ্যাকসিন তৈরি করছে। তাতে এক মাসে মাত্র ৬ থেকে ৭ কোটি ভ্যাকসিনের ডোজ তৈরি হচ্ছে। এভাবে চলতে থাকলে দেশের সবাইকে টিকা দিতে অন্তত ২ বছর লেগে যাবে। ততদিনে কোভিডের আরও অনেকগুলো ঢেউ চলে আসবে। দেশে ভ্যাকসিনের উত্‍পাদন বাড়ানো জরুরি।’ তিনি আরও বলেন, ‘ভ্যাকসিন তৈরির কাজে আরও অনেক কোম্পানির হাত লাগানো দরকার। এই দুই কোম্পানির কাছ থেকে ভ্যাকসিনের ফর্মুলা নিয়ে কেন্দ্রের উচিত তা অন্যদেরকেও দেওয়া।’

এই কঠিন সময়ে একমাত্র কেন্দ্র সরকারের হাতেই এই ক্ষমতা রয়েছে বলে জানিয়েছেন কেজরিওয়াল। দিন কয়েক আগে এই মর্মে নরেন্দ্র মোদীকে চিঠিও লিখেছিলেন তিনি। দিল্লিতে কোভিডের সংক্রমণ এখন আগের থেকে কিছুটা কমেছে। লকডাউনকে সফল বলেই দাবি করেছেন মুখ্যমন্ত্রী। তবে প্রয়োজনীয় ভ্যাকসিনের অভাবকেও চোখে আঙুল দিয়ে দেখিয়েছেন তিনি। আপ নেতার কথা মোদী সরকার শোনে কিনা সেটাই এখন দেখার।

সূত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button