জাতীয়

করোনার টিকা পেতে গেলে আপনার কাছে থাকতে হবে এই বৈধ প্রমাণ পত্র

করোনার টিকা পেতে গেলে আপনার কাছে থাকতে হবে এই বৈধ প্রমাণ পত্র - West Bengal News 24

দেশে প্রতিটা দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণের সংখ্যা। দৈনিক সংক্রমণ ক্রমে বৃদ্ধি পাওয়ার ফলে কপালে চিন্তার ভাঁজ পড়েছে সরকার থেকে চিকিত্‍সকমহলে। সংক্রমণ রুখতে চলতি বছরের প্রথম থেকে দেশে টিকাকরণ প্রক্রিয়া শুরু করা হয়েছে। তবে করোনার দ্বিতীয় ঢেউয়ে সকল বয়সী মানুষ আক্রান্ত হওয়ার জন্য ৪৫ বছরের সঙ্গে ১৮ থেকে ৪৪ বছরের মানুষকেও টিকার আওতায় আনার পরামর্শ দেওয়া হয়েছিল কেন্দ্র সরকারকে। আর সেই অনুযায়ী ১ মে থেকে কেন্দ্র সরকার ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকাকরন প্রক্রিয়া শুরু করার কথা ঘোষণা করেছে।

সরকারের তরফে জানানো হয়েছে, সমস্ত টিকাকরণ (ভারত সরকারের মাধ্যমে এবং ভারত সরকার চ্যানেল ব্যতীত) জাতীয় টিকাদান কর্মসূচির অংশ হবে। এর পাশাপাশি জানানো হয়েছে টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করতে সরকারের চালু করা কো-উইন পোর্টালে সমস্ত নিয়ম মেনে চলতে হবে এইএফআই দেওয়া তথ্য অনুযায়ী।

কো-উইন পোর্টালের www.cowin.gov.in ঠিকানায় ক্লিক করে কোভিড-১৯ টিকার জন্য রেজিস্টার করে নিজের নাম নথিভুক্ত করতে হবে আবেদনকারীদের। তবে এই কোভিড -১৯ টিকাদান নিবন্ধনের জন্য সাম্প্রতিক সময়ে আধার কার্ড ব্যবহার সম্পর্কে অনেকের মধ্যে প্রচুর বিভ্রান্তি শুরু হয়েছে। অনেকে মনে করছেন আধার কার্ড না থাকলে মিলবে না টিকা। তবে আধার কার্ড ছাড়াও আরও বেশকিছু বৈধ প্রমাণ পত্র দিয়ে লগইন করা যাবে টিকাকরণের জন্য নিজের নাম। কো-উইন পোর্টালে টিকাকরণ প্রক্রিয়ায় নিজের নাম নথিভুক্ত করা যাবে আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, পাসপোর্ট, পেনশন পাসবুক, এনপিআর স্মার্ট কার্ড, ভোটার আইডি (EPIC) প্রদান করেও।

বোম্বাই হাই কোর্ট একটি জনস্বার্থ মামলা (পিআইএল) সময়ে কেন্দ্র সরকার এবং মহারাষ্ট্র সরকারকে টিকাকরণের জন্য আধারকার্ড বাধ্যতামূলক কিনা তা স্পষ্ট করতে বলেছিল। আর এই মামলার শুনানিতে বোম্বে হাইকোর্টের তরফে জানানো হয়েছিল আধারকার্ড না থাকলেও মানুষকে বাদ দেওয়া যাবে না টিকাকরণের আওতা থেকে।

সূত্র : কলকাতা ২৪x৭

আরও পড়ুন ::

Back to top button