জাতীয়

মারণ ভাইরাসের কবলে আলিগড় বিশ্ববিদ্যালয়, ১৯ অধ্যাপক-সহ ৪৪ কর্মীর মৃত্যু

করোনা কামড়ে গোটা দেশে অব্যাহত মৃত্যুমিছিল। এবার মারণ ভাইরাস করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের (Aligarh Muslim University) ১৯ জন অধ্যাপক সহ ৪৪ জন কর্মী। দেশের অন্যতম প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠানের এই ভয়ঙ্কর পরিস্থিতি গভীর দুশ্চিন্তায় ফেলেছে বিশেষজ্ঞদের। উদ্বিগ্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চকে একটি চিঠি দিয়ে জানিয়েছে, করোনা ভাইরাসের নতুন এবং আরো মারাত্মক কোনো ভ্যারিয়েন্টের কারণে হয়ত প্রাণ গিয়েছে ৪৪ কর্মীর। বিষয়টি নিয়ে যাতে গুরুত্ব সহকারে গবেষণা করা হয় সেই আবেদন চিঠিতে জানিয়েছেন তিনি। তিনি আরোও লিখেছেন, আমরা এব্যাপারে সন্দিহান যে করোনা ভাইরাসের ভয়ঙ্কর এই ভ্যারিয়েন্টটি আলীগড়ের সিভিল লাইন অঞ্চলে ছড়িয়ে পড়েছে , বিশেষ করে যেখানে বিশ্ববিদ্যালয়ের বিল্ডিংগুলো রয়েছে।

নির্দিষ্ট স্ট্রেনগুলো সনাক্ত করার উদ্দেশ্যে জিনোম সিকোয়েন্সিং পরিচালনার জন্য কাউন্সিল অফ সাইন্সটিফিক এন্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (Council of Scientific and Industrial Research)-এ ইতিমধ্যেই নমুনা পাঠানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক আরশি খান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের কবরস্থান সম্পূর্ণভাবে পরিপূর্ণ। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। চেয়ারম্যান-সহ অনেক বড় বড় ডাক্তার এবং প্রবীণ অধ্যাপক মারা গিয়েছেন। যারা সুস্থ-সবল, তারাও মারা গিয়েছে।’

বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র বলেছেন, করোনার প্রথম ঢেউ-এর সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাধারণ মানুষকে প্রচুর সাহায্য করেছিল। কিন্তু দ্বিতীয় ঢেউ এতটাই মারাত্মক আকার ধারণ করেছে যে সামাল দেওয়া যাচ্ছে না। মৃত্যু হার অনেক বেশি। পরিস্থিতি খারাপ থেকে খারাপতর হচ্ছে। আলিগড় বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রায় ৩০ হাজার পড়ুয়া পড়াশোনা করে। যাদের মধ্যে ১৬ হাজার পড়ুয়াই থাকে বিশ্ববিদ্যালয়ের হস্টেলে। যদিও গত বছর থেকে হোস্টেলগুলো ফাঁকা আছে। তবে বেশ কিছু ছাত্র এখনও আছেন। এইভাবে অধ্যাপক ও কর্মীদের মৃত্যু কর্তৃপক্ষকে ভাবিয়ে তুলেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গোটা দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ২৯ হাজার ৯৪২ জন। সোমবারের তুলনায় অনেকটাই কম আক্রান্তের সংখ্যা। সোমবার ৩ লক্ষ ৬৬ হাজার ১৬১ জন আক্রান্ত হয়েছিলেন। মঙ্গলবারের রিপোর্ট বলছে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৮৭৬ জনের মৃত্যু হয়েছে দেশে।

সূত্র : কলকাতা ২৪x৭

আরও পড়ুন ::

Back to top button