রাজ্য

গত ২৪ ঘন্টায় রাজ্যে করোনার দৈনিক সংক্রমণ ২০ হাজারের গণ্ডি ছাড়াল

আশঙ্কাই সত্যি হল। উদ্বেগ বাড়িয়ে রাজ্যে প্রাণঘাতী করোনার দৈনিক সংক্রমণ ২০ হাজারের গণ্ডি ছাড়িয়ে গেল। গত ২৪ ঘন্টায় রাজ্যে নতুন করে মারণ ভাইরাসে সংক্রমিত হয়েছেন ২০ হাজার ১৩৬ জন। তবে দৈনিক মৃত্যু আগের দিনের তুলনায় সামান্য হ্রাস পেয়েছে। মারণ ভাইরাসের ছোবলে আরও প্রাণ হারিয়েছেন ১৩২ জন। কলকাতা ও উত্তর ২৪ পরগনায় দৈনিক সংক্রমণ চার হাজারের গণ্ডি ছুঁইছুঁই করছে। ফলে প্রশ্ন উঠেছে, পূর্ণাঙ্গ লকডাউন ছাড়া মারণ ভাইরাসের বেনজির তাণ্ডব আদৌ রোখা সম্ভব?

রাজ্যের করোনা পরিস্থিতি গত কয়েকদিন ধরেই নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। লোকাল ট্রেন বন্ধ সহ একাধিক পদক্ষেপ সত্বেও রাশ টানা যাচ্ছে না বেলাগাম সংক্রমণে। বরং করোনার দৈনিক সংক্রমণ রেকর্ড ভেঙে নয়া রেকর্ড গড়ে চলেছে। সোমবারই দৈনিক সংক্রমণ ও মৃত্যু সর্বকালীন রেকর্ড গড়েছিল। যেভাবে মারণ ভাইরাসের তাণ্ডব চলছে, তাতে দৈনিক সংক্রমণ যে কোনও মুহুর্তে ২০ হাজারের গণ্ডি ছাড়াবে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাঁদের সেই আশঙ্কা সত্যি বলে প্রমাণিত হল।

মঙ্গলবার রাতে রাজ্যের স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘গত ২৪ ঘন্টায় রাজ্যে আরও ৬৮ হাজার ১৪২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নয়া নমুনা পরীক্ষায় ২০ হাজার ১৩৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে রাজ্যে এখনও পর্যন্ত মারণ ভাইরাসে সংক্রমিত হলেন ১০ লক্ষ ৩২ হাজার ৭৪০ জন। পাশাপাশি মারণ ভাইরাসের ছোবলে মারা গিয়েছেন ১৩২ জন। যার ফলে করোনার বলি হলেন ১২ হাজার ৫৯৩ জন।’

তবে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর ঊর্ধ্বমুখী গ্রাফের মধ্যে কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে সুস্থতার সংখ্যা। গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসকে হারিয়ে সুস্থ হয়েছেন ১৮ হাজার ৯৯৪ জন। এ নিয়ে করোনার কবল থেকে সুস্থ হলেন ৮ লক্ষ ৯২ হাজার ৪৭৪ জন। সক্রিয় করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লক্ষ ২৭ হাজার ৬৭৩ জনে।’

রাজ্যে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর নিরিখে শীর্ষে রয়েছে উত্তর ২৪ পরগনা। গত ২৪ ঘন্টায় ওই জেলায় মারণ ভাইরাসে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৯৯৮ জন আর মৃত্যু হয়েছে ৩৯ জনের। কলকাতা মহানগরীতে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৯৭৩ জন আর প্রাণ হারিয়েছেন ৩৭ জন।

সূত্র : এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button