জাতীয়

‘ফ্রি-তে দিন ভ্যাকসিন, বন্ধ করুন সেন্ট্রাল ভিস্তা ‘, ৯ দাবি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি ১২ বিরোধী দলের

দেশের কোভিড পরিস্থিতি নিয়ে অবিলম্বে কেন্দ্র সরকারকে তত্‍পর হওয়ার আবেদন জানাল বিরোধী দলগুলি। এদিন সম্মিলিত ভাবে দেশের ১২টি প্রধান বিরোধী দলের তরফ থেকে একটি চিঠি লেখা হয়েছে।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে লেখা সেই চিঠিতে রয়েছে একাধিক পরামর্শ। বিনামূল্যে ভ্যাকসিন বন্টন থেকে শুরু করে সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের কাজ বন্ধ, প্রধানমন্ত্রীর কাছে নানাবিধ আবেদন জানিয়েছেন বিরোধীরা। এমনকি বিরোধীদের চিঠিতে রয়েছে বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিও।

চিঠিতে লেখা হয়েছে, ‘এই পরিস্থিতিতে কী কী করা আবশ্যিক অতীতে তা আমরা বারবার আপনাকে জানিয়েছি, মিলিত হোক বা আলাদা ভাবে। কিন্তু দুর্ভাগ্যবশত আপনার সরকার আমাদের পরামর্শে কান দেয়নি। আর সেই কারণেই এখন পরিস্থিতি এত করুণ হয়ে দাঁড়িয়েছে।’ মোট ৯টি পয়েন্ট প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরেছেন বিরোধীরা।

কী সেগুলো? বলা হয়েছে- দেশে তৈরি বা বাইরে থেকে আসা সমস্ত ভ্যাকসিন অবিলম্বে নিজের কাছে জড়ো করুক কেন্দ্র। অবিলম্বে বিনামূল্যে গণ টিকাকরণ চালু করা হোক। দেশে ভ্যাকসিনের উত্‍পাদন বৃদ্ধির জন্য বাধ্যতামূলক লাইসেন্সিং-এর ব্যবস্থা করা হোক। ভ্যাকসিনের জন্য ৩৫ হাজার কোটি টাকার বরাদ্দ খরচ করা হোক।

সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের কাজ বন্ধ করে সেই টাকা দিয়ে অক্সিজেন আর ভ্যাকসিনের ব্যবস্থা করা হোক। পিএম কেয়ার্স ফান্ডে জমানো টাকা খরচ করা হোক ভ্যাকসিন অক্সিজেন আর চিকিত্‍সা সামগ্রী কেনার জন্য। বেকারদের মাসে ৬ হাজার টাকা করে দেওয়া হোক। দুঃস্থ গরীবদের বিনামূল্যে খাবার দেওয়া হোক। কোভিড পরিস্থিতিতে কৃষকদের হিতের জন্য কৃষি আইন বাতিল করা হোক। এই চিঠিতে কেবলমাত্র অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি এবং মায়াবতীর বহুজন সমাজ পার্টি ছাড়া আর সকলেই স্বাক্ষর করেছেন।

সুত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button