রাজ্য

মমতার নতুন মন্ত্রীসভায় কোটিপতি মন্ত্রী ৩২ জন, ক্রিমিনাল কেস রয়েছে ১৯ জন মন্ত্রীর বিরুদ্ধে

ময়ুখ বসু

মমতার নতুন মন্ত্রীসভায় কোটিপতি মন্ত্রী ৩২ জন, ক্রিমিনাল কেস রয়েছে ১৯ জন মন্ত্রীর বিরুদ্ধে - West Bengal News 24

রাজ্যে তৃতীয়বারের জন্য গঠিত হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এবারে মমতা সরকারের মন্ত্রীসভায় রয়েছে পুরনোদের পাশাপাশি একগুচ্ছ নতুন মুখ। এবারের মন্ত্রীসভায় নতুন মুখ হিসাবে পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন বঙ্কিমচন্দ্র হাজরা, রথীন ঘোষ, পুলক রায় এবং বিপ্লব মিত্ররা। পাশাপাশি নতুন মুখ হিসাবে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীদের মধ্যে রয়েছেন, হুমায়ুন কবীর, খিল গিরি, রত্না দে নাগ, সন্ধ্যারানি টুডু ও বুলুচিক বরাইকের মতো অনেকে।

মূলত নতুন ও পুরনোদের সমন্বয়ে এবারের মন্ত্রীসভা গঠন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে মমতার মন্ত্রীসভায় যে সমস্ত মন্ত্রীরা এবারে ঠাই পেয়েছেন তাদের মধ্যে ২৮ শতাংশ মন্ত্রীর বিরুদ্ধে রয়েছে অপরাধের মামলা। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফোরমস এবং ওয়েষ্ট বেঙ্গল ইলেকশন ওয়াচের বিশ্লেষণ মতে, মমতার মন্ত্রীসভার ৪৪ জন মন্ত্রীর মধ্যে ৪৩ জন মন্ত্রীকে নিয়ে এই বিশ্লেষণ করা হয়। যারমধ্যে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও রয়েছে। তবে এই বিশ্লেষণে বাদ রাখা হয় অর্থমন্ত্রী অমিত মিত্রকে। কারণ, তিনি এবার নির্বাচনে অংশ নেননি। তথ্য বলছে, ৪৩ জন মন্ত্রীর মধ্যে ১২ জনের বিরুদ্ধে রয়েছে ক্রিমিনাল কেস।

৭ জনের বিরুদ্ধে রয়েছে গুরুতর ক্রিমিনাল কেস। পাশাপাশি মমতার এই মন্ত্রীসভার ৭৪ শতাংশ মন্ত্রী কোটিপতি হিসাবেও তথ্যে উঠে এসেছে। ৪৩ জন মন্ত্রীর মধ্যে ৩২ জন কোটিপতি। যারমধ্যে কলকাতার কসবা বিধানসভা কেন্দ্রের তৃণমূল বিধায়ক জাভেদ খানের দেওয়া তথ্য মতে তাঁর সম্পত্তির পরিমাণ সবথেকে বেশী।

তথ্য বলছে তাঁর সম্পত্তির পরিমাণ প্রায় ৩২ কোটি টাকা। অন্যদিকে, মমতার মন্ত্রীসভায় সবথেকে কম সম্পত্তির অধিকারী হলেন বিধায়ক বীরবাহা হাসদা। তথ্যমতে, তাঁর সম্পত্তির পরিমাণ প্রায় ৩ লক্ষ টাকা। এবারের মন্ত্রীসভায় ৪৩ জন মন্ত্রীর মধ্যে ৯ জন মহিলা মুখ রয়েছেন। এছাড়া ৩০ থেকে ৫০ বছরের মধ্যে মন্ত্রী রয়েছেন ৭ জন।

সুত্র :প্রথম কলকাতা

আরও পড়ুন ::

Back to top button