জাতীয়

অক্সিজেনের ঘাটতি মিটেছে, দিল্লির ভাগের অক্সিজেন অন্য রাজ্যকে দিতে পারেন, কেন্দ্রকে প্রস্তাব সিসোদিয়ার

অক্সিজেনের ঘাটতি মিটেছে, দিল্লির ভাগের অক্সিজেন অন্য রাজ্যকে দিতে পারেন, কেন্দ্রকে প্রস্তাব সিসোদিয়ার - West Bengal News 24

পরিস্থিতি অনেকটা বদলেছে। অক্সিজেনের ঘাটতিও আগের মতো নেই। তাই দিল্লির ভাগের উদ্বৃত্ত অক্সিজেন বাকি রাজ্যগুলির মধ্যে ভাগ করে দেওয়া হোক। এই মর্মে এবার কেন্দ্রের কাছে আবেদন জানালেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া। অথচ কয়েক সপ্তাহ আগেই ছবিটা অন্যরকম ছিল।

অক্সিজেন সিলিন্ডার বন্টনে বৈষম্যের অভিযোগে কেন্দ্রের বিরুদ্ধে সরব হন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সিলিন্ডার নিয়ে কালোবাজারি, উত্তরপ্রদেশে যোগী সরকারের ‘দাদাগিরি’— এমনই একাধিক ইস্যুতে হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। কিন্তু কোর্টের হস্তক্ষেপেও অসন্তোষ মেটেনি। বাধ্য হয়ে আসরে নামে সুপ্রিম কোর্ট। গত সপ্তাহে দেশের শীর্ষ আদালত কেন্দ্রকে নির্দেশ দেয়, অবিলম্বে রাজধানীর কোভিড-দুর্ভোগ মেটাতে প্রতিদিন ৭০০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করতে হবে।

পুনরায় কোনও সিদ্ধান্ত না জানানো পর্যন্ত এটা চালু রাখার আদেশ দেয় আদালত। যদিও আজ মণীশ জানিয়েছেন, করোনার প্রকোপ পুরোপুরি না গেলেও তা অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। গত ২৪ ঘণ্টায় দিল্লিতে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৪০০ জন। গতদিনের তুলনায় যা ২১ শতাংশ কম। এমনকী পজিটিভিটি রেটও যথেষ্ট উজ্জ্বল। তা ইতিমধ্যে নেমে প্রায় ১৪ শতাংশে দাঁড়িয়েছে।

এই পরিস্থিতিতে আদালত ও কেন্দ্রকে ধন্যবাদ জানিয়ে মণীশ আর্জি করেন, ‘অক্সিজেনের চাহিদা অনেকটা নেমে এসেছে। হাসপাতালে বেডও ফাঁকা হচ্ছে। দিন পনেরো আগে দৈনিক প্রায় ৭০০ মেট্রিক টন অক্সিজেন লাগত। এখন সেটা কমতে কমতে ৫৮২ মেট্রিক টনে এসে দাঁড়িয়েছে।’ এরপর তিনি যোগ করেন, ‘কেন্দ্রকে জানিয়েছি, আপাতত এই ৫৮২ মেট্রিক টনে আমাদের কাজ চলে যাবে। তাই দিল্লির ভাগে থাকা অক্সিজেন অন্য রাজ্যগুলিকে ভাগ করে দেওয়া হোক।’

এসবের মধ্যে সারা দেশের করোনা-পরিস্থিতি উদ্বেগ বাড়াচ্ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩ লক্ষ ৬২ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৪ হাজার ১২০ জন।

সুত্র :দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button