রাজ্য

হিংসা দমনে কিছুই করেনি রাজ্য : রাজ্যপাল

হিংসা দমনে কিছুই করেনি রাজ্য : রাজ্যপাল - West Bengal News 24

ভোটের ফলপ্রকাশের বিকেলে যখন একে একে দেশের নেতা-নেত্রীরা মমতা বন্দ্যোপাধ্যায়কে শুভেচ্ছা জানাচ্ছিলেন, ঠিক তখন প্রথম ট্যুইটটি করেছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। না, টানা তৃতীয়বার জয়ের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে শুভেচ্ছা জানাতে নয়, বরং আসন্ন হিংসার ঘটনা আঁচ করে মমতার উদ্দেশে লিখেছিলেন, রাজ্যে যাতে শান্তি বজায় থাকে তা নিশ্চিত করতে। তারপর থেকে বার বার রাজ্যে ভোট পরবর্তী হিংসার কথা তুলে ধরে রাজ্য সরকার ও মুখ্যমন্ত্রীকে আক্রমণ করেছেন।

যা এখনও অব্যাহত। বৃহস্পতিবার রাজ্যপাল কোচবিহারে যান। আক্রান্ত বিজেপি কর্মীদের সঙ্গে কথা বলেন। শুক্রবার সকালে আবার তিনি অসমে যান। সেখানে আশ্রয় নিয়েছেন উত্তরবঙ্গের বেশ কয়েকটি পরিবার, যারা ভোট পরবর্তী হিংসার শিকার বলে অভিযোগ। তাদের সঙ্গে দেখা করেন রাজ্যপাল। বাড়ি ফেরার আশ্বাস দেন। এরপরই শিলিগুড়িতে ফিরে সাংবাদিক সম্মেলন করেন তিনি। সেখানেই দাবি করলেন, ‘রাজ্যে ভোট পরবর্তী হিংসা দমনে রাজ্য সরকার কিছুই করেনি।’

শুক্রবার সকালেই তিনি কোচবিহার থেকে বেরিয়ে গিয়েছিলেন অসমের উদ্দেশে। হেলিকপ্টারেই তাঁর যাওয়ার কথা থাকলেও আবহাওয়া খারাপের জন্য সড়কপথেই তিনি অসম যান। অসম সফরে গিয়েই মুখ্যমন্ত্রীর উদ্দেশে ট্যুইট করেন রাজ্যপাল জগদীপ ধনকড়। তিনি ট্যুইটারে লেখেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে অনুরোধ, সংঘাতের পথ ছেড়ে সহযোগিতামূলক ও সাংবিধানিক অবস্থান গ্রহণ করুন। এতেই গণতন্ত্রের বিকাশ হবে। আইনের শাসন জোরদার করুন এবং মানুষের স্বার্থে কাজ করুন।

কোচবিহারে জেলাশাসক, এসপি অপ্রতিক্রিয়াশীল আচরণ করেছেন। সেখানে অসমে যাবতীয় বিধি মেনে রনপাগলিতে উপস্থিত রয়েছেন ডিভিশনাল কমিশনার, স্পেশাল ডিজিপি, জেলাশাসক এবং এসপি।’

হিংসা দমনে কিছুই করেনি রাজ্য : রাজ্যপাল - West Bengal News 24

কোচবিহারের বেশ কিছু মানুষ যে অসমে আশ্রয় নিয়েছেন, তা কয়েক দিন আগেই ট্যুইটে জানিয়েছেন মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা। এদিন অসমের ধুবড়ি জেলার রনপাগলি ও শ্রীরামপুরের শিবিরে আশ্রয় নেওয়া মানুষদের সঙ্গে কথা বলেন রাজ্যপাল। ঘরছাড়াদের ঘরে ফেরার আবেদন জানিয়েছেন রাজ্যপাল। তাঁদের নিরাপত্তা দেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি। রাজ্য সরকারের সঙ্গে এ বিষয়ে কথা বলবেন বলেও তিনি তাঁদের আশ্বস্ত করেন। তবে এখনও পর্যন্ত ঘরছাড়ারা ঘরে ফেরার কোনও সিদ্ধান্ত নেননি।

অসম থেকে ফিরে এসে তিনি শিলিগুড়িতে সাংবাদিক বৈঠক করেন রাজ্যপাল। এখানেও মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে নিশানা করেছেন। রাজ্যপাল অভিযোগ করেছেন, হিংসা নিয়ন্ত্রণে কিছু করেনি রাজ্য সরকার। এই হিংসা চোখে দেখা যায় না। তাঁরও আরও মন্তব্য, ‘ অসমের ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন রাজ্যে নির্বাচন পরবর্তী হিংসায় ক্ষতিগ্রস্ত একাধিক পরিবার, যারা প্রাণের ভয়ে ঘরে ফিরতে পারছেন না।’ তবে তাঁর অসম সফরকেও কটাক্ষ করতে ছাড়েনি তৃণমূল।

সুত্র: এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button