জাতীয়

বিনামূল্যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে প্রায় ২ কোটি টিকার ডোজ পাঠাবে কেন্দ্র

বিনামূল্যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে প্রায় ২ কোটি টিকার ডোজ পাঠাবে কেন্দ্র - West Bengal News 24

করোনা মোকাবিলায় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিরপাশে মোদী সরকার। ১৬ মে থেকে ৩১ মে পর্যন্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নিখরচায় আরও ১ কোটি ৯২ লক্ষ ডোজ করোনা টিকা পাঠাবে কেন্দ্রীয় সরকার। শুক্রবার এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

করোনার গ্রাসে দেশ। অতিমারীর মোকাবিলায় টিকাকরণে গতি বাড়াতে বলছেন বিশেষজ্ঞরা। দেশজুড়ে সরকারি-বেসরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলি থেকে করোনার টিকাকরণ চলছে। এছাড়াও বেশ কিছু ভ্যাকসিন সেন্টার তৈরি করেও টিকাকরণ কর্মসূচি চালানো হচ্ছে রাজ্যে-রাজ্যে। দেশজুড়ে এূবার ১৮ বছরের ঊর্ধ্বে থাকা ব্যক্তিদেরও টিকাকরণ শুরু হয়েছে। ১৮ ঊর্ধ্বদের ক্ষেত্রে টিকা কিনতে হচ্ছে রাজ্য সরকারগুলিকে। যা নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার হয়েছে বিরোধীরা। কেন কেন্দ্রীয় সরকার বিনা পয়সায় টিকা দেবে না তা নিয়ে প্রশ্ন তুলেছে একাধিক দল।

এই আবহেই শুক্রবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনা পয়সায় আরও টিকার ডোজ পাঠানোর কথা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নিখরচায় আরও ১ কোটি ৯২ লক্ষ ডোজ করোনা টিকা পাঠাবে কেন্দ্রীয় সরকার।

১৬ মে থেকে ৩১ মে পর্যন্ত এই টিকার ডোজ পাঠানো হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। রাজ্যে-রাজ্যে টিকার ভান্ডার তলানিতে। একাধিক রাজ্যে টিকাকরণ কর্মসূচি থমকে পড়েছে। কেউ প্রথম ডোজ নিয়ে হাসপাতালের চক্কর কাটছেন টিকার দ্বিতীয় ডোজ নিতে। দিনভর ঘুরে শেষমেশ টিকা না পেয়ে বাধ্য হয়ে ফিরতে হচ্ছে বাড়িতে।

৪৫ ঊর্ধ্ব অনেকেই এখনও করোনা টিকার দ্বিতীয় ডোজ পাননি। এরই মধ্যে দেশজুড়ে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ শুরু হয়েছে। তবে শুরুতেই জোর ধাক্কা খেয়েছে সেই কর্মসূচি। টিকার সরবরাহ কোনও রাজ্যেই মসৃণ গতিতে এগোচ্ছে না। যা নিয়ে ঘরে-বাইরে প্রবল সমালোচনার মুখে পড়তে হচ্ছে কেন্দ্রের মোদী সরকারকে। ১৮ ঊর্ধ্বদের জন্য টিকা কিনে নিতে হচ্ছে রাজ্য সরকারগুলিকে। টিকার দাম নিয়েও কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে রাজ্যগুলির। এই পরিস্থিতিতে শুক্রবার আরও এক দফায় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনা পয়সায় আরও করোনা টিকার ডোজ পাঠানোর কথা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

সুত্র:কলকাতা ২৪*৭

আরও পড়ুন ::

Back to top button