জাতীয়

করোনা রুখতে গোবর-গোমূত্র মাখলে থাবা বসাতে পারে ব্ল্যাক ফাঙ্গাস, সতর্ক বার্তা চিকিত্‍সকদের

করোনা রুখতে গোবর-গোমূত্র মাখলে থাবা বসাতে পারে ব্ল্যাক ফাঙ্গাস, সতর্ক বার্তা চিকিত্‍সকদের - West Bengal News 24

‘গোবর থেরাপি’-তে করোনা সারবে কিনা জানা নেই, তবে এর জেরে শরীরে ছড়াতে পারে বিষাক্ত ব্ল্যাক ফাঙ্গাস। সতর্ক করলেন চিকিত্‍সকেরা। সম্প্রতি গুজরাতের বেশ কয়েকটি গোশালায় দলে দলে মানুষ ভিড় জমাতে থাকেন। খোঁজ নিয়ে জানা যায়, সপ্তাহে একদিন সেখানে গিয়ে গায়ে গোবর ও গোমূত্র মেখে বসে থাকছেন একদল মানুষ। তাঁদের বিশ্বাস, এর ফলে করোনা সেরে যাবে। কোনও ওষুধও খেতে হবে না। কিন্তু এখানেই সিদুঁরে মেঘ দেখছেন একদল চিকিত্‍সক।

করোনার দ্বিতীয় ঢেউয়ের আবহেই মাথাচাড়া দিয়ে উঠেছে আরেকটি রোগ। নাম— মিউকরমাইকোসিস বা ‘ব্ল্যাক ফ্লাঙ্গাস’। যা ভিজে, স্যাঁতসেঁতে পরিবেশে দানা বাঁধে। যে সমস্ত কোভিড রোগী স্টেরয়েড ব্যবহার করেন, তাঁরা একটু অসতর্ক হলেই এতে আক্রান্ত হতে পারেন। বিশেষ করে, ডায়াবেটিস আক্রান্তদের বিপদের সম্ভাবনা বেশি। এ ছাড়া অন্য কোনও কো-মর্বিডিটি থাকলে মৃত্যু পর্যন্ত হতে পারে। বাকিদের কান, মস্তিষ্ক বিশেষ করে চোখের চূড়ান্ত ক্ষতির সম্ভাবনা।

মিউকরমাইকোসিসের প্রবণতাকে নজরে রেখেই দেদার গোবর মাখার বিষয়ে সকলকে সতর্ক করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভারতীয় বংশোদ্ভূত চিকিত্‍সক ডা. ফাহিম ইউনুস। তিনি ট্যুইটে লেখেন, ‘আমি পুরোপুরি নিশ্চিত নই। কিন্তু এই পদ্ধতি ভীষণ ঝুঁকিপূর্ণ।’ এরপরই আমেরিকার শীর্ষ স্বাস্থ্য সংস্থা সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি)-র একটি লিঙ্ক শেয়ার করেন ফাহিম। যেখানে বলা হয়েছে, ভেজা মাটি কিংবা পচা পাতা, সব্জির মতো গোবরেও মিউকরমিসিটস মজুত থাকে।

একই সুর শোনা গেছে নাগপুর সেভেন স্টার হাসপাতালের চিকিত্‍সক ডা. কোঠালকরের গলাতেও। তিনি বলেন, ‘ভিডিও দেখা ইস্তক আমি আতঙ্কে আছি। যাঁদের ডায়াবেটিস কিংবা অন্যান্য রোগ রয়েছে তাঁরা এই মিথ অনুসরণ করলে বিপদে পড়বেন। ব্ল্যাক ফাঙ্গাস খুব সহজেই তাঁদের দেহে বাসা বাঁধতে পারে।’

সূত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button