রাজ্য

বাড়ছে অক্সিজেনের সঙ্কট! ৭০টির বদলে রাজ্যকে মাত্র ৪টি অক্সিজেন প্লান্ট! ফের মোদীকে চিঠি মমতার

অক্সিজেন ইস্যুতে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার একেবারে নির্দিষ্ট অভিযোগ তুলে প্রধানমন্ত্রীর কাছে উদ্বেগ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, অক্সিজেন সংকট মেটাতে রাজ্যকে ৭০টি প্রেসার অবজার্ভিং অক্সিজেন প্লান্ট তৈরির প্রতিশ্রুতি দিলেও এখনও পর্যন্ত মাত্র ৪টি প্লান্ট তৈরির অনুমতি দিয়েছে কেন্দ্র। মমতার অভিযোগ, কেন্দ্রের তরফে এ বিষয়ে সমন্বয়ের অভাব রয়েছে।

প্রসঙ্গত, অক্সিজেন সংকট মেটাতে কেন্দ্রের দেশজুড়ে বিভিন্ন হাসপাতালে এই PSA অক্সিজেন প্লান্টগুলি তৈরি করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল কেন্দ্র। কেন্দ্রের তরফে DRDO এবং NAHI এর মাধ্যমে এই প্ল্যান্টগুলি বাংলার বিভিন্ন হাসপাতালেও তৈরি করে দেওয়ার কথা। এই প্লান্টগুলি বাতাস থেকে সরাসরি অক্সিজেন তৈরি করতে পারে।

তাই এই সংকটের আবহে অত্যন্ত উপযোগী। কিন্তু রাজ্যের দাবি, শুরুতে রাজ্যের অক্সিজেন সংকটের কথা ভেবে কেন্দ্র একটা নির্দিষ্ট সংখ্যক PSA প্লান্ট বসানোর প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু পরে তা দফায় দফায় কমানো হয়ছে। প্রধানমন্ত্রী শুরুতে ৭০টি প্লান্ট তৈরির প্রতিশ্রুতি দিলেও, এখনও পর্যন্ত মাত্র ৪টি প্লান্ট তৈরি হয়েছে। বাকিগুলি কবে পাওয়া যাবে, সে বিষয়ে আমরা অন্ধকারে।

চিঠিতে মমতা (Mamata Banerjee) বলছেন, কেন্দ্র ও রাজ্য সরকারের মধ্যে সমন্বয়ের অভাব হচ্ছে। কঠিন পরিস্থিতিতে সমন্বয় দরকার। এই পিএসএ প্লান্টগুলি তৈরির দায়িত্বে থাকা কেন্দ্রীয় এজেন্সিগুলিও ঢিলেমি করছে। মুখ্যমন্ত্রীর অনুরোধ, ‘দয়া করে এই বিষয়টিকে প্রাধান্য দিন। কেন্দ্রীয় এজেন্সিগুলির সঙ্গে কথা বলুন। আমাদের প্রাপ্য ঠিক করুন। দিল্লির এই টালবাহানার জন্য আমাদের নিজেদের টাকায় যে প্লান্টগুলি তৈরি হওয়ার কথা, তার কাজও ব্যাহত হচ্ছে।’ অক্সিজেন নিয়ে কেন্দ্রকে সঠিক নীতি প্রণয়নের অনুরোধ জানিয়েছেন মমতা।

সূত্র : সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button