ক্রিকেট

২০ দল নিয়ে বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা আইসিসির

করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে গেছে গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ। মারণ এই ভাইরাসের কারণে এবারও সংক্ষিপ্ত ফর্ম্যাটের বিশ্বকাপ হওয়া নিয়ে রয়েছে সংশয়। তবে এর মধ্যেই ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০ দলের করার ভাবনা আইসিসি’র।

চলতি বছরই অক্টোবর ও নভেম্বরে ভারতে মাটিতে হওয়ার কথা টি-২০ বিশ্বকাপ। কিন্তু ভারতে করোনার প্রকোপে শেষ পর্যন্ত এই টুর্নামেন্ট কোথায় আয়োজিত করা যায় তা নিয়ে নতুন করে চিন্তা ভাবনা করছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ভারতের পরিবর্তে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে পারে সংযুক্ত আরব আমিরাতে। আগামী বছর অস্ট্রেলিয়ার মাটিতে হওয়ার কথা ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর মধ্যেই ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে পরিকল্পনা শুরু করে দিল আইসিসি।

একঢীকোবাড় বিশ্বকাপ দল সংখ্যায় পরিবর্তন এনেছে আইসিসি। কখনও টিম কমিয়েছে তো, কখনও আবার বাড়িয়েছে। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে দল ফের বাড়াতে চলেছে সর্বোচ্চ নিয়ামক সংস্থা। দলে বেড়ে হতে পারে ২০। তবে তার আগে ২০২১ এবং ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে ১৬টি দল।

আইসিসি ২০২১ সালের তুলনায় আরও চারটি দলকে ঐ টুর্নামেন্টে যুক্ত করার কথা ভাবছে আইসিসি। টি-টোয়েন্টি ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার কারণে এই পদক্ষেপ বলে মনে করছেন অনেকেই।

তবে ৫০ ওভারের অর্থাৎ ওয়ানডে বিশ্বকাপ অবশ্য অন্য নীতি নিয়েছে আইসিসি। দলের সংখ্যা কমিয়ে ১৪ থেকে ১০-এ নিয়ে আসা হয়েছে। যদিও ফের শোনা যাচ্ছে, ১০ দলের পরিবর্তে ফের ১৪ দলের টুর্নামেন্ট করার কথা ভাবছে আইসিসি।

২০০৭ সালে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ওয়ানডে বিশ্বকাপ হয়েছিল ১৬ দলের। কিন্তু ২০১১ বিশ্বকাপে তা কমিয়ে করা হয়েছিল ১৪। ২০১৫ বিশ্বকাপেও ১৪টি দল খেললেও ২০১৯ সালে অর্থাৎ শেষ বিশ্বকাপে ১০টি দল খেলে। তবে কমনওয়েলথ বা অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তর কথা ভেবে ফের টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সংখ্যা বাড়াতে চলেছে আইসিসি।

আরও পড়ুন ::

Back to top button