আন্তর্জাতিক

ধনী দেশগুলির কাছেই রয়েছে অধিকাংশ করোনা টিকা, বিস্ফোরক অভিযোগ জানাল WHO

WHO : ধনী দেশগুলির কাছেই রয়েছে অধিকাংশ করোনা টিকা, বিস্ফোরক অভিযোগ জানাল WHO - West Bengal News 24

ধনী দেশগুলি কুক্ষিগত করে রেখেছে করোনা (Coronavirus) টিকা। ফলে নিম্নবিত্ত বা নিম্ন-মধ্যবিত্ত দেশগুলি চাহিদামতো ভ্যাকসিন পাচ্ছে না। এমনই বিস্ফোরক অভিযোগ করলেন ‘হু’ (WHO) প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস (Tedros Adhanom Ghebreyesus)। তাঁর অভিযোগ, টিকা বৈষম্যের মুখোমুখি বিশ্ব।

প্যারিসে ‘পিস ফোরাম স্প্রিং’ বৈঠকে এমন কথা বলেন তিনি। ঠিক কী জানিয়েছেন তিনি? তাঁর দাবি, ”উচ্চবিত্ত দেশগুলির জনসংখ্যা বিশ্বের ১৫ শতাংশ। অথচ তাদের কাছেই বিশ্বের মোট টিকার ৪৫ শতাংশ রয়েছে। নিম্ন ও নিম্ন-মধ্যবিত্ত দেশগুলির জনসংখ্যা পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় অর্ধেক। অথচ তাদের জন্য বরাদ্দ মাত্র ১৭ শতাংশ টিকা। এই ব্যবধানটা বিস্তর।”

তিনি পরিসংখ্যান তুলে ধরে জানিয়েছেন, এযাবত্‍ ১২৪টি দেশে ৬.৩ কোটি টিকার ডোজ পৌঁছে দেওয়া হয়েছে। কিন্তু সব মিলিয়ে তা এই দেশগুলির সম্মিলিত জনসংখ্যার মাত্র ০.৫ শতাংশ!

তাঁর মতে, টিকার ঘাটতির পিছনে আসল সমস্যা হল তার বণ্টন ঠিকমতো না হওয়া। তিনি বলেন, ”এমনকী, এই মুহূর্তে বহু উচ্চবিত্ত দেশ শিশু ও নাবালকদের টিকাকরণের পথে যাচ্ছে। অথচ এখনও গোটা বিশ্বের বহু স্বাস্থ্যকর্মী, বৃদ্ধ ও অন্যান্য ঝুঁকিবহুলদের ক্ষেত্রে টিকাকরণ হয়নি।”

প্রসঙ্গত, সোমবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন সারা বিশ্বে টিকার ৮ কোটি ডোজ সরবরাহ করবেন তাঁরা। আগামী ৬ সপ্তাহের মধ্যেই ওই ডোজ পৌঁছে যাবে বিভিন্ন দেশে। তিনি বলেন, ”সারা বিশ্বকে সাহায্য করতে আমরা একটা অতিরিক্ত পদক্ষেপ করতে চলেছি।

আমরা জানি, আমেরিকা ততদিন সম্পূর্ণ সুরক্ষিত হতে পারবে না, যতদিন না সারা বিশ্ব থেকে অতিমারীকে দূরে সরানো যায়। তার আগে কোনও সমুদ্র, কোনও প্রাচীরই আমাদের নিরাপদে রাখতে পারবে না।”

সূত্র : কলকাতা ২৪*৭

আরও পড়ুন ::

Back to top button