জাতীয়

মহারাষ্ট্রে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণে ৯০ জনের মৃত্যু , আক্রান্ত ১৫০০

মহারাষ্ট্রে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণে ৯০ জনের মৃত্যু , আক্রান্ত ১৫০০ - West Bengal News 24

ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাকের সংক্রমণ বাড়ছে মহারাষ্ট্রে। গত সাতদিনে কম করেও ৯০ জন রোগীর মৃত্যু হয়েছে ছত্রাকের সংক্রমণজনিত রোগ মিউকরমাইকোসিসে। অসুস্থ অন্তত হাজার দেড়েক। পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হয়ে উঠেছে। সংক্রমণের চিকিত্‍সার জন্য কেন্দ্রীয় সরকারকে দ্রুত ওষুধ ও ইঞ্জেকশন পাঠানোর আর্জি জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে। রাজ্য স্বাস্থ্য দফতর জানাচ্ছে, করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পরেই মিউকরমাইকোসিসের সংক্রমণ দেখা দেয়।

করোনা রোগীদের মধ্যেই কালো ছত্রাকের সংক্রমণ বেশি ধরা পড়েছে। তাছাড়া ডায়াবেটিসের ও অন্যান্য কোমর্বিডিটির রোগীদের মধ্যেও সংক্রমণ ছড়াতে দেখা গিয়েছে। স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে বলছেন, কোভিডের চিকিত্‍সা চলছে এমন ১৫০০ রোগী মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়েছেন সম্প্রতি। হাসপাতালে ভর্তি সাড়ে আটশো জন। তাঁদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। ফুসফুস, কিডনি ও মস্তিষ্কে সংক্রমণ ছড়িয়েছে। চোখের অসুখেও ভুগছেন অনেকে।

মিউকরমাইকোসিসের চিকিত্‍সার জন্য আপাতত অ্যাম্ফোটেরিসিন বি ইঞ্জেকশন ব্যবহার করছেন ডাক্তাররা। এই ওষুধের চাহিদা বাড়ায় স্টক প্রায় ফুরিয়ে এসেছে বলেই জানিয়েছেন তোপে। তিনি জানান, প্রায় দেড় লাখ ইঞ্জেকশনের অর্ডার দেওয়া হয়েছে। করোনার মধ্যেও মিউকরমাইকোসিসের মোকাবিলা করতে তৈরি মারাঠা রাজ্য।

তবে ওষুধের আকাল দেখা দেওয়ায় সমস্যা বেড়েছে। তাই দ্রুত অ্যান্টিফাঙ্গাল ওষুধ ও অ্যাম্ফোটেরিসিন বি ইঞ্জেকশন পাঠানোর জন্য কেন্দ্রের কাছে আর্জি জানানো হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ ফুসফুস, সাইনাস, মস্তিষ্কে ছড়াতে পারে। ডায়াবেটিস রোগীদের জন্য মিউকরমাইকোসিস প্রাণঘাতীও হতে পারে।

কোভিড থেরাপিত রয়েছেন এমন রোগী যাঁর ডায়াবেটিসও রয়েছে, তাঁর সংক্রমণের সম্ভাবনা বেশি। কোভিড চিকিত্‍সায় স্টেরয়েডের মাত্রাতিরিক্ত ব্যবহার ব্ল্যাক ফাঙ্গাসের রোগ ছড়াতে পারে। দেখা গেছে, দীর্ঘ দিন ধরে স্টেরয়েড নিলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। আর শরীরের প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি কমে গেলেই মিউকরমাইকোসিস সংক্রমণ ধরে যেতে পারে। মহারাষ্ট্র, ওড়িশা, উত্তরপ্রদেশ, বিহারে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ বাড়ছে। পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই ছত্রাকের সংক্রমণে এক মহিলার মৃত্যুর খবর মিলেছে।

সূত্রের খবর, করোনা মুক্ত হওয়ার পরেই তিনি মিউকরমাইকোসিসে আক্রান্ত হন। পরে তাঁর মৃত্যু হয়।

সূত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button