আন্তর্জাতিক

করোনার উৎপত্তি কোথায়? ৯০ দিনের মধ্যে রিপোর্ট চাইলেন জো বাইডেন

Joe Biden : করোনার উৎপত্তি কোথায়? ৯০ দিনের মধ্যে রিপোর্ট চাইলেন জো বাইডেন - West Bengal News 24

চীনে প্রথম প্রাদুর্ভাব ঘটা করোনাভাইরাসের উদ্ভব প্রাণী থেকে নাকি গবেষণাগারের দুর্ঘটনা থেকে হয়েছিল তা নিয়ে আগামী তিনমাসের মধ্যে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোকে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার বাইডেন এ নির্দেশ দেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

বাইডেন জানান, করোনাভাইরাস বন্যপ্রাণী থেকে নাকি গবেষণাগার থেকে মানুষের দেহে প্রবেশ করেছে তা নিয়ে এ মাসের শুরুতে প্রাথমিক একটি প্রতিবেদন তিনি পেয়েছেন। কিন্তু সেটি অসম্পূর্ণ। এ কারণেই তিনি এ বিষয়ে আরও সুস্পষ্ট সিদ্ধান্ত জানতে দ্বিতীয় আরেকটি তদন্ত প্রতিবেদন চান।

বাইডেন বলেন, “আমি এখন গোয়েন্দাদেরকে দ্বিগুন চেষ্টা চালিয়ে তথ্য সংগ্রহ এবং তা বিশ্লেষণের অনুরোধ জানাচ্ছি, যার মাধ্যমে একটি সুনির্দিষ্ট উপসংহারে পৌঁছনো যায় এবং এ ব্যাপারে ৯০ দিনের মধ্যে আমাকে প্রতিবেদন দিন।”

এর আগে মঙ্গলবারই জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মন্ত্রী পর্যায়ের এক বৈঠকে কোভিডের উৎস নিয়ে নতুন করে আরও নিবিড় এবং ‘স্বচ্ছ’ তদন্ত নিশ্চিত করার আহ্বান জানিয়েছিলেন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রী জেভিয়ের বেসেরা।

যুক্তরাষ্ট্রের কয়েকটি সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, সম্প্রতি এমন কিছু তথ্য-প্রমাণ পাওয়া যাচ্ছে তাতে ধারণা করা হচ্ছে, চীনের গবেষণাগার থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদনের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালের নভেম্বরে চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির তিন গবেষক এতটাই অসুস্থ হয়ে পড়েন যে তারা হাসপাতালে ভর্তি হতে চেয়েছিলেন। এর কয়েক সপ্তাহ পর চীন প্রথম সেখানে কেউ কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার খবর বিশ্বকে জানায়।

এবছরের শুরুর দিকে করোনাভাইরাসের উৎস সন্ধানে চীনে আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল গেলেও বিষয়টির কোনও সুরাহা হয়নি। তদন্তকাজ এবং তদন্ত প্রতিবেদনে স্বচ্ছতা ও গভীরতায় ঘাটতি আছে বলে সমালোচনা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলছেন, গোয়েন্দা সংস্থাগুলোর বেশিরভাগই বিশ্বাস করে না যে, করোনাভাইরাস প্রাণী না গবেষণাগার থেকে এসেছে – এ দুটোর মধ্যে কোনটি ঘটার সম্ভাবনা বেশি তা বিশ্লেষণ করে দেখার মতো যথেষ্ট তথ্য তাদের হাতে আছে।

বিষয়টি আরও ভালভাবে তদন্ত করে দেখতে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্রের জাতীয় গবেষণাগারগুলোকেও নির্দেশ দিয়েছেন বাইডেন। একইসঙ্গে করোনাভাইরাসের উৎস সন্ধানের আন্তর্জাতিক তদন্তে সহযোগিতা করার জন্য চীনকেও আহ্বান জানিয়েছেন তিনি।

আরও পড়ুন ::

Back to top button