রাজ্য

ইয়াস বিধ্বস্ত এলাকা খতিয়ে দেখতে শুক্রবার বাংলায় মোদী

ইয়াস বিধ্বস্ত এলাকা খতিয়ে দেখতে শুক্রবার বাংলায় মোদী - West Bengal News 24

ঘূর্ণিঝড় (Cyclone) ইয়াস (Yaas) তাণ্ডব চালিয়েছে পশ্চিমবঙ্গ (West Bengal) ও ওডিশার (Odisha) একাংশে। দুই রাজ্যেই প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড়ের দাপটে বহু ক্ষয়ক্ষতি হয়েছে। প্রধানমন্ত্রী (Pm) নরেন্দ্র মোদী (Narendra Modi) শুক্রবার ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকাগুলি আকাশপথে ঘুরে দেখবেন। জানা গিয়েছে, আগামিকাল প্রথমে ওডিশায় যাবেন প্রধানমন্ত্রী।

সেরাজ্যের ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকা ঘুরে দেখার পর রাজ্য সরকারের আধিকারিকদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী। ওডিশা থেকে পশ্চিমবঙ্গেও সফর (Visits) করবেন মোদী। পূর্ব মেদিনীপুর (East Midnapur) জেলায় ইয়াসের জেরে ক্ষতিগ্রস্ত এলাকাগুলি ঘুরে দেখবেন প্রধানমন্ত্রী। পরে বাংলাতেও ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি নিয়ে আলোচনা (Meeting) করবেন প্রধানমন্ত্রী।

বুধবার ঘণ্টায় ১৩০-১৪০ কিলোমিটার বেগে দেশের পূর্ব উপকূলে আছড়ে পড়ে অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস। ইয়াস স্থলভাগ ছোঁয়ার আগে থেকেই ওডিশা ও পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে প্রবল বৃষ্টি (Rain) শুরু হয়। ইয়াসের প্রভাবে ক্ষতিগ্রস্ত হয় বহু ঘরবাড়ি ও কৃষিজমি। দুই রাজ্যের উপকূলবর্তী অঞ্চলগুলি (Costal Area) থেকে প্রায় ২০ লক্ষ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল।

তা সত্ত্বেও গতকাল মোট ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তার মধ্যে ৩ জন ওডিশা ও ১ জন পশ্চিমবঙ্গের বাসিন্দা। গতকাল সকাল ৯টা থেকে ওডিশা উপকূলে প্রবল জলচ্ছ্বাস শুরু হয়। ধামরা (Dhamra) বন্দর এলাকায় জলের স্রোতে প্রচুর মাটির বাড়ি ভেঙে পড়ে। ক্ষয়ক্ষতি হয় পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চলগুলিতেও। দিঘায় (Digha) সমুদ্রের জল ঢুকে পড়ে জনবসতিপূর্ণ এলাকায়।

ইয়াস-এর জেরে তছনছ ওডিশার উপকূলবর্তী একাধিক এলাকা। বালেশ্বর, ভদ্রক ও ধামরায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। উপড়ে যায় গাছ ও বিদ্যুতের খুঁটি। গতকাল বিকেল থেকেই পরিস্থিতি স্বাভাবিক করতে জোর কদমে কাজ শুরু করেছে NDRF। সার্চ অপারেশন এখনও চলছে বলে জানিয়েছেন ওডিশার স্পেশ্যাল রিলিফ কমিশনার পি কে জেনা। সিমলিপাল জাতীয় উদ্যানেও হয় প্রবল বৃষ্টিপাত। বিকেলের মধ্যে জলস্তর বেড়ে যায় ২৭ মিটার। কেওনঝাড়ে একজন ও বালেশ্বরে আরও একজনের মৃত্যুর খবর পাওয়া যায়। তাঁদের উপর গাছ ভেঙে পড়েছিল।

সব মিলিয়ে করোনাকালে ইয়াস-এর তাণ্ডবে তছনছ হয়ে যায় বাংলা ও ওডিশার বিভিন্ন এলাকা। ক্ষয়ক্ষতি এবার সরেজমিনে দেখতে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামিকাল শুক্রবার প্রথমে ওডিশায় যাবেন মোদী। ইয়াসের জেরে ক্ষতিগ্রস্ত এলাকাগুলি আকাশপথে ঘুরে দেখবেন প্রধানমন্ত্রী। এরপর পশ্চিমবঙ্গেও ঝড়ে ক্ষয়ক্ষতি দেখতে সফর করবেন প্রধানমন্ত্রী। আকাশপথে পূর্ব মেদিনীপুরের ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখার পর প্রশাসিক কর্তাদের সঙ্গে আলোচনা সারবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সূত্র : কলকাতা ২৪*৭

আরও পড়ুন ::

Back to top button