টলিউড

‘ইয়াস’ বিপর্যস্ত সুন্দরবনে ত্রাণ পৌঁছলেন পরমব্রত-অনুপমরা

কলকাতার বুকে সাইক্লোন ‘ইয়াস’ (Yaas) তেমন তাণ্ডব চালাতে না পারলেও উপকূলবর্তী অঞ্চলগুলিকে প্রায় লণ্ডভণ্ড করে দিয়ে গিয়েছে। বিশেষ করে মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণার বেশ কিছু অঞ্চলে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। কারও বা বাড়ির চাল উড়েছে, নোনা জল ঢুকে ক্ষতি হয়েছে ঘর-বাড়ি, চাষের জমির, কোথাও বা বৈদ্যুতিন পরিষেবা বিচ্ছিন্ন।

জলের তোড়ে ভেসে চলেছে বাড়ির জিনিসপত্র। ভিটে-মাটি খুইয়েছেন বহু মানুষ। বাস্তুহারা সেই মানুষগুলোর মাথা গোঁজার ঠাঁই তো দূর অস্ত, একবেলার অন্নসংস্থান করাও দায় হয়ে উঠেছে। এমতাবস্থাতেই সেই দুস্থ মানুষগুলির পাশে থাকতে প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে গিয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chatterjee), অনুপম রায় (Anupam Roy) এবং তাঁর স্ত্রী পিয়া চক্রবর্তী (Piya Chakraborty), ঋতব্রত মুখোপাধ্যায় (Rwitobroto Mukherjee), তন্ময় ঘোষ (Tanmay Ghosh)-সহ আরও অনেকে।

সুন্দরবনে যৌথভাবে ত্রাণ বিলি করছে ‘বাংলা সংস্কৃতি মঞ্চ’ এবং পিয়ার স্বেচ্ছাসেবী সংস্থা ‘হেডস’। শনিবার দুপুরে পরমব্রত, অনুপম, ঋতব্রত, পিয়ারা পৌঁছে যান ‘ইয়াস’-বিধ্বস্ত সুন্দরবনের (Sundarban) কুমিরমারিতে (Kumirmari)। সেখান থেকে অনুপমকে একটি ফেসবুক লাইভ করতেও দেখা যায়।

প্রাকৃতিক দুর্যোগে সেই এলাকার মানুষরা কতটা অসহায় হয়ে পড়েছেন, সেই চিত্রই ধরা পড়েছে অনুপমের ক্যামেরায়। দেখা গেল জলের তোড়ে ভেসে গিয়েছে সুন্দরবনের গ্রামগুলি। ১২টি বাঁধ ভেঙে গোটা এলাকা জলের নীচে।

সুন্দরবনের অবস্থা সত্যিই ভয়াবহ, বলছিলেন ঋতব্রত। এই পরিস্থিতিতে সেই অঞ্চলের বাসিন্দারা কীভাবে দিনযাপন করবেন, সেই চিন্তাই ভাবিয়ে তুলেছে তাঁদের। তাই খাদ্য তথা নানারকমের অত্যাবশকীয় ত্রাণ সামগ্রী নিয়ে অনুপম, পরমব্রত, ঋতব্রতরা পৌঁছে গিয়েছেন কুমিরমারিতে।

প্রসঙ্গত, গতবছরও আম্ফানের পর কুমিরমারিতে গিয়ে ত্রাণ বিলি করে এসেছিলেন পরমব্রতরা। এবারও তার অন্যথা হল না। তারকাদের সমবেত অনুরোধ সরকারি সাহায্যের পাশাপাশি শহরের স্বেচ্ছাসেবী সংগঠনগুলিও যেন এই দুস্থ মানুষগুলির পাশে এসে দাঁড়ান। তবেই তাঁরা স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন।

সুত্র : দি ইন্ডিয়ান এক্সপ্রেস

আরও পড়ুন ::

Back to top button