স্বাস্থ্য

এবার শুধুমাত্র গার্গেল করলেই হবে করোনা পরীক্ষা, জানুন সেই পদ্ধতি

করোনা পরীক্ষার এতদিন দু’টি উপায় ছিল। এক আরটিপিসিআর (RTPCR), দুই র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট। তবে এতদিন আরটিপিসিআর বা অ্যান্টিজেন টেস্ট উভয়ের ক্ষেত্রেই স্বাস্থ্যকর্মীদের সহযোগিতা লাগত। কয়েকদিন আগে হোম র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট প্রকাশ্যে এলেও তা দিয়ে পরীক্ষা শুরু হয়নি। এ বার সোয়াব-হীন আরটিপিসিআর পরীক্ষার পদ্ধতি আবিষ্কার করে ফেলেছে নাগপুর ন্যাশনাল এনভায়ারোমেন্ট ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট। মিলেছে আইসিএমআরের ছাড়পত্রও।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন প্রশংসা করেছেন এই প্রযুক্তির। বিশেষজ্ঞরা মনে করছেন গার্গেলের মাধ্যমে নমুনা সংগ্রহ করতে পারলে গ্রামীণ এলাকায় আরও সহজে করোনা পরীক্ষা হবে।

কীভাবে হবে পরীক্ষা?

১. টেস্ট কিটে থাকবে স্যালাইন-যুক্ত একটি টিউব। করোনা পরীক্ষার জন্য সেই স্যালাইন মুখে নিয়ে গার্গেল করতে হবে ১৫ সেকেন্ডের জন্য। এরপর ওই মুখের স্যালাইনটি একটি নলে সংগ্রহ করতে হবে।

২. এরপর স্যালাইন টিউব পরীক্ষাগারে যাবে। সেখানে একটি বাফারের সঙ্গে মেশানো হবে নমুনাকে। ঘরোয়া তাপমাত্রায় ৩০ মিনিট রাখার পর ৯৮ ডিগ্রি সেন্টিগ্রেড উষ্ণতায় ৬ মিনিট গরম করলে সেখান থেকে আরএনএ বের করে আরটিপিসিআর পরীক্ষা করা হবে।

৩. ৩ ঘণ্টার মধ্যে এই পরীক্ষার রেজাল্ট পাওয়া সম্ভব।

ইতিমধ্যেই নাগপুর পুরসভা এই পরীক্ষায় ‘গো আহেড’ দিয়েছে। নমুনা সংগ্রহ করার জন্য স্বাস্থ্যকর্মীদের প্রয়োজন হয়। এই পদ্ধতিতে নমুনা পরীক্ষার জন্য স্বাস্থ্যকর্মীদের প্রয়োজন নেই। তাই বিশেষজ্ঞরা মনে করছেন, করোনা পরীক্ষা বৃদ্ধিতে ‘গেম চেঞ্জার’ হতে পারে এই পরীক্ষা।

সূত্র : টিভি৯ বাংলা

আরও পড়ুন ::

Back to top button