কর্ম সন্ধান

নিয়োগ চলছে রেলে! মাধ্যমিক পাসে ৩ হাজারের ওপর শূন্যপদ

শুভ্রদীপ চক্রবর্তী

ভারতীয় রেলে যোগ দেওয়ার বিরাট সুযোগ। সম্প্রতি এই বিপুল নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে রেল। প্রায় ৩ হাজারের বেশি লোক নেওয়া হচ্ছে। যে কোনো রাজ্য থেকে প্রার্থীরা আবেদন করতে পারবেন। বাড়িতে বসে সরাসরি মোবাইলের মাধ্যমে এই পদে নিজের আবেদন জানাতে পারবেন। কি যোগ্যতা, বয়স কত? সব তথ্য বিশদে দেওয়া হল।

এই নিয়োগ করা হবে ভারতীয় রেলের বিভিন্ন ওয়ার্কশপে। মোট শূন্যপদ ৩৩৭৮ টি। পদের নাম অ্যাপ্রেন্টিস।

শিক্ষাগত যোগ্যতা দরকার: যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক/আইটিআই পাস। তবে উচ্চ শিক্ষিত প্রার্থীরাও এই পদে আবেদন করতে পারবেন।

বয়স হতে হবে: ১৫ থেকে ২৪ বছরের মধ্যে। SC/ST/OBC এবং অন্যান্য সংরক্ষিত প্রার্থীদের সরকারের নির্দিষ্ট নিয়ম অনুযায়ী বয়সে ছাড় দেওয়া হবে।

বেতন: এই পদে অ্যাপ্রেন্টিশিপ নিয়ম অনুযায়ী স্টাইপেন্ড দেওয়া হবে। পরবর্তীকালে প্রার্থীরা নিজেদের কর্মক্ষমতা এবং যোগ্যতা অনুযায়ী রেলের অন্যান্য পদেও আবেদন করতে পারবেন।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনে। আবেদন প্রক্রিয়া শুরু হবে ১ জুন থেকে, চলবে ৩০ জুন,২০২১ পর্যন্ত। এই https://sr.indianrailways.gov.in/index.jsp?lang=0 ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে পারবেন।

উল্লেখ্য, এই পদে আবেদন করার জন্য জেনারেলদের ১০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। সংরক্ষিত এবং মহিলা প্রার্থীদের কোনরকম আবেদন ফি জমা দিতে হবে না।

সুত্র : প্রথম কলকাতা

আরও পড়ুন ::

Back to top button