রাজ্য

আলাপনের ইস্তফা, নতুন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী

আলাপনের ইস্তফা, নতুন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী - West Bengal News 24

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আর্জি খারিজ করে মঙ্গলবার সকালে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে রিপোর্ট করতে বলেছিল কেন্দ্র। দিল্লির সেই চিঠি পাওয়ার পরে মুখ্যসচিব পদ থেকে ইস্তফা দিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। আবার তার সঙ্গে সঙ্গেই মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দিলেন, আলাপন বন্দ্যোপাধ্যায় মুখ্যসচিব পদ থেকে ইস্তফা দিলেও তিনি তাঁকে ছাড়বেন না।

বরং আলাপনকে তাঁর প্রধান উপদেষ্টা হিসাবে নিয়োগ করে দিলেন মুখ্যমন্ত্রী। আজ সোমবার বিকেল থেকেই সেই নিয়োগ বলবত্‍ হয়ে গেল। আলাপন বন্দ্যোপাধ্যায় ইস্তফা দেওয়ায় নতুন মুখ্যসচিব হিসাবে নিযুক্ত হলেন রাজ্যের বর্তমান স্বরাষ্ট্র সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। আবার দ্বিবেদীর স্থানে তথা স্বরাষ্ট্রসচিব পদে নিযুক্ত হলেন বিপি গোপালিকা। অ্যাডমিনিস্ট্রেটিভ ক্যাডার রুল ৬(১) অনুযায়ী রাজ্যের কোনও অফিসারকে কেন্দ্রীয় সরকার তাদের অধীনে ডেপুটেশনে নিতে চাইলে কেন্দ্র-রাজ্য সম্মত হতে হয়। তবে রাজ্যের সঙ্গে মতান্তর হলে কেন্দ্রের মতই প্রাধান্য পায়। এ ক্ষেত্রেও সেই পথই নিয়েছিলেন কেন্দ্রীয় কর্মিবর্গ মন্ত্রক।

মমতা বন্দ্যোপাধ্যায় যে হেতু আলাপনের বদলির নোটিসে ছাড়পত্র দেয়নি, তাই পাল্টা জবাব দিয়ে কেন্দ্র তাদের অবস্থানকেই বহাল রাখতে চেয়েছিল। অনেকের মতে, এর পর কাল আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে রিপোর্ট করা অনিবার্য হয়ে উঠেছিল। তাই পরিস্থিতি বুঝে তিনি ইস্তফা দেন। ঘটনাচক্রে আজ সোমবারই আলাপনবাবুর চাকরির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু মুখ্য সচিব পদে তিনি তিন মাস এক্সটেনশন পেয়েছেন। তা গ্রহণও করেছেন তিনি। তাই তাঁকে ইস্তফা দিতে হয়।

এদিন বিকেলে কেন্দ্রের কর্মিবর্গ মন্ত্রক আলাপনবাবুকে ফের চিঠি পাঠানোর পরেই সাংবাদিক বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘কেন্দ্র প্রতিশোধমূলক পদক্ষেপ করল। রাজ্য কোভিড পরিস্থিতির মোকাবিলা করছে। তার মধ্যে সর্বোচ্চ আমলাকে দিল্লিতে বদলি করার নির্দেশ উদ্দেশ্যপ্রণোদিত।

আলাপনের সত্‍ সাহস রয়েছে। তাই তিনি ইস্তফা দিয়েছেন।’ তাঁর কথায়, ‘আমি ইচ্ছা করলেই আলাপন কে জোর করে রেখে দিতে পারতাম মুখ্যসচিব হিসাবে আগামী তিনমাস কাজ করার জন্য। ওরা কিছুই করতে পারত না। কিন্তু আলাপন যখন নিজে থেকেই অবসর নেওয়ার কথা জানায়, তখন আমি সেটা মেনে নি‌ই। তবে এত ব্রাইট অফিসারকে তো আমি এখন ছাড়ব না। আমার প্রধান উপদেষ্টা হিসাবে আজ থেকেই কাজ শুরু করবেন আলাপন। তিন বছরের জন্য ওঁকে এই পদে নিয়োগ করা হয়েছে।’

সূত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button