ক্রিকেট

শুধু আইপিএল নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপও যাচ্ছে আরব আমিরাতে!

শুধু আইপিএল নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপও যাচ্ছে আরব আমিরাতে! - West Bengal News 24

দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনে এখনও অনড় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। কিন্তু পরিস্থিতি তো সঙ্গ দেওয়া চাই! এদিকে দিনও ঘনিয়ে আসছে। আইপিএল দেশে রাখতে পারেনি। শঙ্কার মুখে টি-টোয়েন্টি বিশ্বকাপও। ফলে ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতার মতো বৈশ্বিক আসরও ভারত থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার গুঞ্জন উড়ছে। সেই গুঞ্জনে শক্ত ভিত দিয়েছে, বিসিসিআই কর্তাব্যক্তিদের দুবাই উড়ে যাওয়ার খবরে।

আরব আমিরাতে ২০২১ আইপিএলের বাকি অংশ আয়োজনের ঘোষণা দিয়েছে বিসিসিআই। সেজন্য সংস্থাটির ঊর্ধ্বতন কর্তাদের দুবাই যাওয়া স্বাভাবিক। তবে ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট খবরে ভিন্ন ইঙ্গিত। তারা জানিয়েছে, শুধু আইপিএল নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়েও আমিরাত ক্রিকেট বোর্ডের (ইসিবি) সঙ্গে আলোচনায় বসবে বিসিসিআই।

সেক্রেটারি জয় শাহর নেতৃত্বে বিসিসিআইয়ের শীর্ষ কর্তারা আজ (সোমবার) চার্টার্ড ফ্লাইটে দুবাই পৌঁছেছেন। সভাপতি সৌরভ গাঙ্গুলী বুধবার যোগ দেবেন তাদের সঙ্গে। একত্র হয়ে ইসিবির সঙ্গে আইপিএল আয়োজনের পুরো বিষয় চূড়ান্ত করবেন। একই সঙ্গে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ করা না গেলে আরব আমিরাতকে দায়িত্ব দেওয়ার বিষয়টিও তারা চূড়ান্ত করে আসবেন একই বৈঠকে।

ক্রিকইনফোর খবর, বিসিসিআই ও ইসিবি প্রথম আরব আমিরাত সরকারের সঙ্গে আইপিএল নিয়ে আলোচনা করবে। যেখানে কোয়ারেন্টিন, জৈব সুরক্ষা বলয় ও মাঠে দর্শক থাকার বিষয়গুলো প্রাধান্য পাবে। গত বছর আরব আমিরাতে হওয়া আইপিএল দর্শকহীন থাকলেও বিসিসিআই এবার গ্যালারিতে দর্শক চাইছে। একই সঙ্গে ক্রিকেটারদের সবার করোনাভাইরাস টিকা নেওয়ার ব্যাপারেও হবে আলোচনা।

তবে বিসিসিআইয়ের শীর্ষ কর্তাব্যক্তিদের সবার দুবাই উড়ে যাওয়ার কারণ শুধু আইপিএল নয়। টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়েও শঙ্কা আছে ভারতের। আরব আমিরাতে সেপ্টেম্বর-অক্টোবরে হবে আইপিএল, এরপরই অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ। নিজেদের ঘরোয়া প্রতিযোগিতাই যেখানে দেশে আয়োজন করতে পারেনি, সেখানে বৈশ্বিক প্রতিযোগিতা আয়োজন নিয়ে ঘোর সংশয় তৈরি হয়েছে। ওদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে পারবে কিনা, এ ব্যাপারে আইসিসি থেকে চাপও আছে বিসিসিআইয়ের ওপর।

গত শনিবাবের বৈঠকে সৌরভ গাঙ্গুলী আইসিসির কাছে আরও ‘এক মাস সময়’ চেয়েছেন। কিন্তু তারপর যদি সম্ভব না হয়, সে কারণেই তারা আমিরাত ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা সেরে রাখতে চাইছে। ক্রিকইনফো ছেপেছে, লভ্যাংশ ভাগাভাগি নিয়ে ইসিবির সঙ্গে আলোচনা করতে পারে বিসিসিআই। কিছুদিন আগে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন কমিটির পরিচালক ধিরাজ মালহোত্রা জানিয়েছিলেন, একেবারে খারাপ পরিস্থিতি হলেই কেবল আরব আমিরাতে চলে যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

আসলে ভারত যেকোনও মূল্যে ধরে রাখতে চায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। এটার বড় কারণ লোভনীয় লভ্যাংশ। আইসিসির বৈশ্বিক আসর আয়োজন করলে প্রতি ম্যাচ থেকে আয়োজক দেশ পায় ২৫ হাজার থেকে ৩০ হাজার ডলার। টি-টোয়েন্টি বিশ্বকাপের ৪৫ ম্যাচ থেকে আসবে মোটা অঙ্কের অর্থ।

তাই আয়োজন ‘স্বত্ত্ব’ হারাতে চায় না ভারত। আর এই কারণে আইপিএলের সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপও চলে যেতে পারে আরব আমিরাতে। যদিও বিসিসিআই এখনও দেশের মাটিতেই করতে চায় কুড়ি ওভারের বিশ্ব আসর।

আরও পড়ুন ::

Back to top button