জাতীয়

২-ডিজি কাদের এবং কীভাবে দিতে হবে? গাইডলাইন প্রকাশ করল DRDO

২-ডিজি কাদের এবং কীভাবে দিতে হবে? গাইডলাইন প্রকাশ করল DRDO - West Bengal News 24

করোনা রোগীদের জন্য তৈরি ২-ডিজি ওষুধ কীভাবে ব্যবহার করতে হবে, তা জানিয়ে দিল ডিআরডিও। সংস্থার ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস কোভিডের যে ওষুধটি তৈরি করেছে তার একটি প্যাকেটের দাম ৯৯০ টাকা। ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে এই ওষুধটি হাসপাতালে ভর্তি করোনা রোগীকে দ্রুত সুস্থ করতে সক্ষম।

এই ওষুধ আসবে প্যাকেটে। পাউডারের আকারে। জলে গুলে খেতে হবে। মানুষের শরীরে ভাইরাসের দ্রুত ছড়িয়ে পড়া, ক্রমাগত বৃদ্ধি আটকায় এই ওষুধ। ২-ডিজি ব্যবহারের যে নির্দেশাবলী রয়েছে, তা এরকম।

এই ওষুধ হাসপাতালে ভর্তি কোভিড রোগীদের চিকিত্‍সায় জরুরিকালীন ব্যবহারের জন্য অনুমোদিত। তাছাড়া ২-ডিজি যত তাড়াতাড়ি সম্ভব মাঝারি ও বেশি উপসর্গের আক্রান্তদের সর্বোচ্চ ১০ দিনের মেয়াদে দেওয়া উচিত। এমনকি অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, গুরুতর কার্ডিয়াক সমস্যা, তীব্র শ্বাসযন্ত্রের সমস্যা, গুরুতর হেপাটিক ও কিডনির সমস্যা রয়েছে এমন মানুষের উপরে ২-ডিজি পরীক্ষা করা হয়নি। তাই সতর্কতা অবলম্বন করতে হবে।

গর্ভবতী এবং স্তন্যদানকারী মহিলা এবং ১৮ বছরের কম বয়সের রোগীদের ২-ডিজি দেওয়ার প্রয়োজন নেই। পাশাপাশি ডিআরডিও জানিয়েছে, চিকিত্‍সক প্রেসক্রিপশনে এই ওষুধ লিখলে তবেই একমাত্র রোগীকে দেওয়া যেতে পারে। এই ওষুধ পেতে হাসপাতালগুলিকে রেড্ডি’জ ল্যাবের সঙ্গে যোগাযোগ করতে হবে।

সূত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button