রাজ্য

রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণে আক্রান্ত আরও ২ জনের মৃত্যু

রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণে আক্রান্ত আরও ২ জনের মৃত্যু - West Bengal News 24

রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসের বলি আরও ২ জন। এই নিয়ে রাজ্যে মোট ৫ জনের মৃত্যু হল। তবে এবার প্রাণহানি উত্তরবঙ্গ উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। মৃত্যু হল এক মহিলার। জানা গিয়েছে, নিহত ওই মহিলা শিলিগুড়ি প্রধান নগরের বাসিন্দা। কয়েকদিন আগেই তার চোখে সমস্যা দেখা দেওয়ায় পরিবারের সদস্যরা উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে নিয়ে যান।

পরীক্ষা-নিরীক্ষা করে জানা যায় তিনি মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন। তারপরই তাঁর অস্ত্রোপচার হয়। এই ছত্রাক তার শরীরে প্রবেশ করায় তাঁর ডান চোখ এবং মুখের বেশিরভাগ অংশই বাদ দেওয়া হয়। যদিও অস্ত্রোপচারের পরও তেমন হবে তার উন্নতি হয়নি অবশেষে মঙ্গলবার রাতে তার মৃত্যু হয়। অন্যদিকে, গজলডোবার আরও এক বাসিন্দাও এই রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন।

রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৫ জনের। এর আগেও বাঁকুড়ায় এক জনের মৃত্যুর খবর পাওয়া যায়। অস্ত্রোপচার করে মিলছে না সুরাহা। চিকিত্‍সকরা জানাচ্ছেন, মূলত মাত্রাতিরিক্ত স্টেরয়েড ব্যবহার করার ফলেই করোনা রোগীর শরীরে এই রোগের প্রকোপ বেশি হচ্ছে।

চোখ লাল হয়ে যাওয়া, জ্বর সহ একাধিক উপসর্গ দেখা যাচ্ছে। যদিও চিকিত্‍সকরা জানাচ্ছেন, প্রথমদিকে ধরা পড়লে এই চিকিত্‍সার মাধ্যমে রোগীকে সুস্থ করে করে তোলা সম্ভব। তবে ছত্রাক শরীরে ছড়িয়ে গেলে সেটি প্রাণঘাতী হয়ে উঠছে। মাত্রাতিরিক্ত স্টেরয়েড ব্যবহার করতে নিষেধ করছেন চিকিত্‍সকরা। সঙ্গে সঙ্গে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকারও পরামর্শ দিচ্ছেন তাঁরা।

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button