রাজ্য

রাজ্যের DGP নিয়োগ সুপ্রিম কোর্টের পরামর্শ মেনে হয়নি, অভিযোগ তুলে রিপোর্ট তলব ধনকড়ের

রাজ্যের DGP নিয়োগ সুপ্রিম কোর্টের পরামর্শ মেনে হয়নি, অভিযোগ তুলে রিপোর্ট তলব ধনকড়ের - West Bengal News 24

সঙ্ঘাতের তালিকায় জুড়ে গেল আরই একটি বিষয়। জগদীপ ধনকর রাজ্যপাল হয়ে আসা ইস্তক রাজ্য সরকারের সঙ্গে রাজভবনের দূরত্ব যেমন বেড়েছে তেমনি দুইয়ের মধ্যে সংঘাত ক্রমশই বেড়ে চলেছে। বস্তুত সেই সঙ্ঘাতের তালিকা এবার মুদিখানার ফর্দকেও হার মানাতে চলেছে। এবার যে নতুন বিষয়টি নিয়ে রাজ্য সরকার ও রাজভবনের মধ্যে বিবাদ বাঁধতে চলেছে তা হল রাজ্য পুলিশের ডিজি পদে বীরেন্দ্রর নিয়োগ সংক্রান্ত বিষয়টি।

রাজ্যপাল এই নিয়োগ নিয়ে এদিন টুইট করে প্রশ্ন তুলেছেন। সেই সঙ্গে সুপ্রিম কোর্টের একটি রায়ও তুলে ধরেছেন। সেই সঙ্গে ব্যাখা চেয়ে পাঠিয়েছেন রাজ্যের মুখ্য সচিবের যে বীরেন্দ্রকে নিয়োগ করার ক্ষেত্রে সুপ্রিম কোর্টের ওই নির্দেশ মানা হয়েছিল কী হইনি তা অবিলম্বে জানাতে। সন্দেহ নেই এবার এই ইস্যুতেই আবারও রাজ্য সরকার বনাম রাজভবনের নতুন বিবাদ মাথাচাড়া দিতে চলেছে।

সম্প্রতি রাজ্য পুলিশের ডিজি পদে নিয়োগ করা হয়েছে বীরন্দ্রকে। সেই বিষয়ে এদিন টুইট করেছেন রাজ্যপাল জগদীপ ধনকর। সেখানে তিনি লিখেছেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের উচিত ভারপ্রাপ্ত কাউকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ না করে ইউপিএসসি প্যানেলের মধ্যে থেকে ১ জনকে ডিজিপি পদে নিয়োগ করা। সুপ্রিম কোর্টের নির্দেশ মানা উচিত রাজ্য সরকারের। ২০১৯ সালের ৬ জানুয়ারি পশ্চিমবঙ্গ সরকারের আবেদন নাকচ করেছিল সুপ্রিম কোর্ট।’

কেন এই নিয়োগ করা হয়েছে সেই বিষয়ে রাজ্যের বর্তমান মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদীর কাছ থেকে ব্যাখা চেয়েছেন রাজ্যপাল। জানা গিয়েছে, এই বিষয়ে গতকাল রাজভবনে গিয়ে অভিযোগ জানিয়ে এসেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এরপরে পরেই এদিনের রাজ্যপালের টুইট কার্যত রাজ্য সরকার ও রাজভবনের বিরোধে নয়া এক বিষয় যুক্ত করে দিল বলেই অনেকে মনে করছেন।

সুত্র : এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button