জাতীয়

সমস্ত রেকর্ড ভেঙে অগ্নিমূল্য পেট্রোল ও ডিজেল, আজ কলকাতায় লিটারপ্রতি পেট্রোলের দাম ৯৪.৭৬ টাকা

সমস্ত রেকর্ড ভেঙে অগ্নিমূল্য পেট্রোল ও ডিজেল, আজ কলকাতায় লিটারপ্রতি পেট্রোলের দাম ৯৪.৭৬ টাকা - West Bengal News 24

অব্যাহত রয়েছে জ্বালানির দাম বৃদ্ধি। দু’একদিন অন্তরই পেট্রোল ও ডিজেলের দাম বাড়িয়ে চলেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। আজ লিটারপ্রতি পেট্রোলের দাম ২৬ পয়সা এবং ডিজেলের দাম ২৮ পয়সা বেড়েছে। এর ফলে কলকাতায় পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে লিটার প্রতি ৯৪ টাকা ৭৬ পয়সা। ডিজেলের দাম লিটারপ্রতি ৮৮ টাকা ৫১ পয়সা।

অন্যদিকে, দিল্লিতে পেট্রোলের দাম বেড়ে হয়েছে লিটারপ্রতি ৯৪.৭৬ টাকা আর ডিজেলের দাম ৮৫.৬৬ টাকা। মুম্বইয়ে ১০০ ছাড়িয়েছে পেট্রোলের দাম। আজ দাম বেড়ে দাঁড়িয়েছে লিটারপ্রতি ১০০.৯৮ টাকা আর ডিজেলের দাম বেড়ে হয়েছে লিটারপ্রতি ৯২.৯৯ টাকা। এর আগে ১ জুন লিটারপ্রতি পেট্রোলের দাম ২৬ পয়সা ও ডিজেলের ২৩ পয়সা বেড়েছিল।

দেশের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রক্রিয়া চলাকালীন আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি হয়েছিল। কিন্তু, সেই সময় দেশের বাজারে পেট্রোল ও ডিজেলের দাম বাড়েনি। এরপর ২ মে বিধানসভা ভোটের ফল প্রকাশিত হওয়ার পরই দাম সংশোধিত হতে শুরু করে। তবে করোনা পরিস্থিতির প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। লকডাউনের জেরে কাজ হারিয়েছেন বহু মানুষ।

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির পরিসংখ্যান অনুযায়ী, গত বছর দেশে করোনা থাবা বসানোর পরই গৃহস্থের আয় ৯৭ শতাংশ কমে গিয়েছে। তার উপর পেট্রোল-ডিজেলের দাম বেড়ে চলায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধির আশঙ্কা তৈরি হয়েছে। এর ফলে জামাইষষ্ঠীর আগে টান পড়তে পারে মধ্যবিত্তের পকেটে।

সুত্র :ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button