টলিউড

কোভিড-যুদ্ধে শামিল হওয়ার পর সুন্দরবনের ইয়াস-বিধ্বস্ত গ্রামে ত্রাণ বিলি যিশুর

Jisshu Sengupta : কোভিড-যুদ্ধে শামিল হওয়ার পর সুন্দরবনের ইয়াস-বিধ্বস্ত গ্রামে ত্রাণ বিলি যিশুর - West Bengal News 24

কোভিড আক্রান্তদের চিকিত্‍সা পরিষেবা দেওয়ার জন্য যিশু সেনগুপ্তর (Jisshu Sengupta) উদ্যোগে এর আগে সেফ হোম খোলা হয়েছিল। যেখানে কিনা কোনওরকম খরচা ছাড়াই একেবারে বিনামূল্যে রোগীদের পরিষেবা দেওয়া হচ্ছে। এবার ইয়াস বিধ্বস্ত সুন্দরবনের (Sundarban) জন্য বিশেষ উদ্যোগ নিলেন অভিনেতা।

কলকাতার বুকে সাইক্লোন ‘ইয়াস’ (Cyclone Yaas) তেমন তাণ্ডব চালাতে না পারলেও উপকূলবর্তী অঞ্চলগুলিকে প্রায় লণ্ডভণ্ড করে দিয়ে গিয়েছে। বিশেষ করে মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণার বেশ কিছু অঞ্চলে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। কারও বা বাড়ির চাল উড়েছে, নোনা জল ঢুকে ক্ষতি হয়েছে ঘর-বাড়ি, চাষের জমির, কোথাও বা বৈদ্যুতিন পরিষেবা বিচ্ছিন্ন। জলের তোড়ে ভেসে চলেছে বাড়ির জিনিসপত্র।

ভিটে-মাটি খুইয়েছেন বহু মানুষ। বাস্তুহারা সেই মানুষগুলোর মাথা গোঁজার ঠাঁই তো দূর অস্ত, একবেলার অন্নসংস্থান করাও দায় হয়ে উঠেছে। বিশেষভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে সুন্দরবন এলাকা। এমতাবস্থাতেই সেই দুস্থ মানুষগুলির পাশে থাকতে কলকাতা থেকে ত্রাণসামগ্রী পাঠালেন যিশু সেনগুপ্ত। শুধু তাই নয়, মেডিক্যাল ক্যাম্পের ব্যবস্থাও করেছেন অভিনেতা।

ত্রাণসামগ্রীতে খাদ্যবস্তুর পাশাপাশি নানারকম অত্যাবশকীয় পণ্য তো বটেই এমনকী ওষুধপত্রও পাঠিয়েছেন অভিনেতা। তাছাড়া, অভিনেতার উদ্যোগে খোলা মেডিক্যাল ক্যাম্পে বিনামূল্যে চিকিত্‍সা পরিষেবা পাবেন সুন্দরবন এলাকার মানুষেরা। তবে যিশু একা নন, তাঁর এমন মানবিক উদ্যোগে শামিল হয়েছেন প্রযোজক অমিত গঙ্গোপাধ্যায়, সঙ্গীত পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত, চিকিত্‍সক কিঞ্জল নন্দা, সুভদ্র দত্ত থেকে শুরু করে অভিনেতা অনিন্দ্য চট্টোপাধ্যায়-সহ আরও অনেকে। আগামী ১৩ জুন ইয়াস বিধ্বস্ত আরও একটি জায়গায় ত্রাণ পৌঁছনোর পরিকল্পনা করা হয়েছে। পাশাপাশি সেখানেও হেলথ ক্যাম্প করার কথা ভাবা হয়েছে।

প্রযোজক অমিত গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, মূলত যিশু সেনগুপ্তর উদ্যোগেই সুন্দরবনে ইয়াস বিধ্বস্ত এলাকাগুলির দুর্গত মানুষদের কাছে ত্রাণ পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। সেই উদ্যোগে তাঁরাও হাত মিলিয়েছেন। মেডিক্যাল ক্যাম্পে চিকিত্‍সকদের একটা টিম রয়েছে। চিকিত্‍সক কিঞ্জল নন্দা, সুভদ্র দত্ত, এছাড়াও আর্জিকরের থার্ড ইয়ারের ইন্টার্ন কিছু চিকিত্‍সক রয়েছেন।

বৃহস্পতিবার পাথরপ্রতিমা ব্লকের গঙ্গাপুর গ্রামে গিয়েছিলেন তাঁরা। যেখানে কিনা নদীর বাঁধ ভেঙে জল ঢুকে সমস্ত কিছু নষ্ট করে গিয়েছে। সেখারকার স্থানীয় একটি সংস্থার সাহায্য নিয়ে প্রায় সাড়ে ৩০০ লোককে ত্রাণ দিয়েছেন যিশু-ইন্দ্রদীপরা। তবে, তাঁদের মূল উদ্দেশ্য ছিল হেলথ ক্যাম্প করা। পরিকল্পনামাফিক কাজও করেছেন। এদিন সেই ক্যাম্পে এসে প্রায় ৩৮০ জন লোক ডাক্তার দেখিয়েছেন এবং বিনামূল্যে ওষুধ নিয়ে গিয়েছেন।

সূত্র : দি ইন্ডিয়ান এক্সপ্রেস

আরও পড়ুন ::

Back to top button