রাজ্য

মহামারি সময় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বাতিলের সুপারিশ বিশেষজ্ঞ কমিটির

মহামারি সময় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বাতিলের সুপারিশ বিশেষজ্ঞ কমিটির - West Bengal News 24

করোনাকালে (Corona) সম্ভবত বাতিলের (Cancell) পথে এবছরের মাধ্যমিক (Madhyamik) ও উচ্চ মাধ্যমিক (Higher Secondary) পরীক্ষা। করোনা পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বিশেষজ্ঞ কমিটি গড়েছিল রাজ্য সরকার (State Govt)। সেই কমিটিই রাজ্যের করেনা পরিস্থিতি পর্যালোচনা করে তাঁদের রিপোর্ট পেশ করেছে।

বর্তমান পরিস্থিতিতে রাজ্যে মাধ্যমিকও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব নয় বলে এই কমিটি রাজ্যকে রিপোর্ট দিয়েছে। তবে পরীক্ষা না নিয়ে কীভাবে ছাত্রছাত্রীদের (Students) মেধার মূল্যায়ন সম্ভব, তা নিয়ে নিজেদের মতামত জানিয়েছে এই কমিটি। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বাতিলের সুপারিশ করা হয়েছে মাত্র। এখনও এব্যাপারে পাকাপাকিভাবে কোনও সিদ্ধান্ত নেয়নি রাজ্য সরকার।

করোনার গ্রাসে গোটা দেশ। এই পরিস্থিতিতে ইতিমধ্যেই সিবিএসই (CBSE) দশমের পর দ্বাদশ ও আইসিএসই ও আইএসসি পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়েছে। ছাত্রছাত্রীদের সুরক্ষার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা এরাজ্যেও। বর্তমান পরিস্থিতিতে কীভাবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে তা নিয়ে পর্যালোচনার জন্য বিশেষজ্ঞদের নিয়ে কমিটি (Committee) গড়ে দেয় রাজ্য। সেই কমিটিই ছাত্রছাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে একটি রিপোর্ট তৈরি করে। রাজ্যের করোনা পরিস্থিতির উপর নজর রেখেই এই রিপোর্ট তৈরি করা হয়েছে।

বর্তমান পরিস্থিতিতে রাজ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা না নেওয়ার ব্যাপারেই মত বিশেষজ্ঞ কমিটির। তেমনই রিপোর্ট রাজ্যকে দিয়েছে বিশেষজ্ঞদের নিয়ে তৈরি এই কমিটি। সুতরাং, কমিটির সুপারিশ মানলে সম্ভবত বাতিলই হচ্ছে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক। পরীক্ষা না নিয়ে কীভাবে ছাত্রছাত্রীদের মেধার মূল্যায়ন সম্ভব, তা নিয়ে নিজেদের মতামত জানিয়েছে এই কমিটি।

বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা নেওয়াটা ঝুঁকি হয়ে যাবে বে মনে করছেন বিশেষজ্ঞ কমিটির সদস্যরা। কারণ হিসেবে তাঁরা বলছেন, যে বয়সের ছাত্রছাত্রীরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসবে তাঁদের কারও টিকাকরণ (Vaccination) হয়নি। এই পরিস্থিতিতে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কাও করছেন কেউ কেউ। সব দিক বিবেচনা করেই এবছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বন্ধের সুপারিশ করেছে কমিটি। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নবান্ন (Nabanna) ।

সুত্র : কলকাতা ২৪*৭

আরও পড়ুন ::

Back to top button