কলকাতা

কালভার্ট মেরামতির জন্য রেড রোড আংশিক বন্ধ ১৪ দিন

কালভার্ট মেরামতির জন্য আংশিকভাবে বন্ধ থাকছে রেড রোড (Red Road)। কালভার্ট মেরামতির ফলে সামনে বর্ষায় রেড রোডে জল জমা কমবে বলেই অভিমত কেএমডিএ এবং পুলিশের। মেরামতির কারণে রেড রোডের অংশ দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে যানবাহন।

পুলিশ জানিয়েছে, রেড রোডের নিচ দিয়ে চলে গিয়েছে নালা। ওই নালার সঙ্গে যোগাযোগ রয়েছে গঙ্গারও। রেড রোডে ওই নালার উপর রয়েছে কালভার্ট। বহু পুরনো এই কালভার্ট তৈরি হয়েছিল ‘ম্যাসনরি আর্চ’ পদ্ধতিতে। কালভার্টের তলায় রয়েছে খিলান। সেই খিলানের মধ্যে দিয়েই বয়ে যাচ্ছে নালা।

রেড রোড ও তার পার্শ্ববর্তী অঞ্চলে জল জমলে সেই নালা দিয়েই চলে যায়। কিন্তু ক্রমে ভাঙতে শুরু করে সেই খিলান। তাই নালার অংশ প্রায় বন্ধ হয়ে যায়। তাই কেএমডিএ ওই কালভার্ট সারানোর ব্যবস্থা নেয়। পুরনো ‘ম্যাসনরি আর্চ’ পদ্ধতির বদলে ‘স্ল্যাব আর্চ’ পদ্ধতিতে তৈরি হচ্ছে এই কালভার্ট।

সেই কারণে ৫ জুন, অর্থাত্‍ শনিবার সকাল ৬টা থেকে ১৭ জুন রাত দশটা পর্যন্ত বন্ধ থাকছে রেড রোড। যদিও যান চলাচলের সুবিধার জন্য রেড রোড পুরোটা একসঙ্গে বন্ধ করা হচ্ছে না। ট্রাফিক পুলিশের সূত্র জানিয়েছে, রেড রোডের পশ্চিম অংশ বন্ধ রাখার সময় উত্তরগামী যানবাহন জে এন আইল্যান্ড থেকে ডাফরিন রোড, মেয়ো রোড হয়ে নেতাজি মূর্তির দিকে ঘুরিয়ে দেওয়া হবে।

রেড রোডের পূর্বদিকের অংশ বন্ধ থাকলে দক্ষিণগামী যানবাহন নেতাজি মূর্তি, মেয়ো রোড হয়ে ডাফরিন রোড হয়ে ঘুরিয়ে দেওয়া হবে। কঠোর নিষেধাজ্ঞার সময় এখন রাস্তায় গাড়ি কম। তবুও যাতে রেড রোড ও তার সংলগ্ন রাস্তায় এই কারণে যানজট না হয়, সেদিকেও নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

সুত্র : সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button