জাতীয়

করোনার জেরে দেশে অনাথ শিশুর সংখ্যা ৩০ হাজারেরও বেশি

করোনার জেরে দেশে অনাথ শিশুর সংখ্যা ৩০ হাজারেরও বেশি - West Bengal News 24

করোনার কোপ যে কতটা মারাত্মক হতে পারে তা বুঝেছে দেশ। কিন্তু তার চেয়েও ভয়াবহ হল দেশে কয়েক হাজার শিশু হারিয়েছে তাদের মা-বাবাকে। জাতীয় শিশু অধিকার কমিশন জানায় যে গত বছরের এপ্রিল ১ থেকে চলতি বছরের জুনের মধ্যে অনাথ হয়েছে ৩ হাজার ৬২১। অন্যদিকে মা কিংবা বাবাকে হারিয়েছে ২৬ হাজার ১৭৬।

সুপ্রিম কোর্টে দায়ের করা একটি হলফনামায় জানিয়েছে জাতীয় শিশু অধিকার কমিশন। কমিশন অবশ্য সাফ জানিয়েছে যে মা-বাবার মৃত্যু সম্পর্কিত যে তথ্য সেখানে কোভিড ছাড়াও অন্যান্য কারণও থাকতে পারে। কমিশনের তরফে জানান হয়েছে ৩০ হাজার ৭১ শিশুদের মধ্যে ১৫ হাজার ৬২০ বালক এবং ১৪ হাজার ৪৪৭ কিশোরী। যাঁদের ‘যত্ন ও সুরক্ষার প্রয়োজন’।

এদিকে, করোনার জন্য যে শিশুরা বাবা এবং মা দু’জনকেই হারিয়েছে, তাদের দায়িত্ব নেবে কেন্দ্র। পিএম কেয়ার্স তহবিল থেকে তাদের লেখাপড়া, ভরণপোষণের জন্য আর্থিক সাহায্য করা হবে, এই ঘোষণা আগেই করা হয়েছিল। তবে সেই কাজ শুরু করতে কিছুটা সময় চাইল কেন্দ্র। সুপ্রিম কোর্টভসেই আবেদনে সম্মতিও দিয়েছে।

সোমবার জাতীয় শিশু সুরক্ষা ও অধিকার কমিশনের তরফে জানান হয় যে দিল্লি এবং পশ্চিমবঙ্গ, শিশুদের তথ্য যথাযথভাবে দিচ্ছে না। করোনাভাইরাসে অনাথ হওয়া শিশুদের তথ্য না পেলে কেন্দ্রের তরফে কাজ এগিয়ে নিয়ে যাওয়া তাই সম্ভব হচ্ছে না।

সুত্র : দি ইন্ডিয়ান এক্সপ্রেস

আরও পড়ুন ::

Back to top button